শিরোনাম
মঙ্গলবার, ৩১ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

ভিক্টোরিয়ায় চালু হচ্ছে অডিটোরিয়াম

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

ভিক্টোরিয়ায় চালু হচ্ছে অডিটোরিয়াম

দীর্ঘ ১৫ বছর পর চালু হচ্ছে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ৩০ হাজার শিক্ষার্থীর অডিটোরিয়াম। ২০০৯ সাল থেকে পানি ওঠায় সেটি ব্যবহারের অযোগ্য হয়ে পড়ে। যদিও মাঝে মধ্যে নানা বিড়ম্বনার মধ্য দিয়ে সেটি ব্যবহার করা হয়। সূত্র মতে, কুমিল্লার ধর্মপুরে ভিক্টোরিয়ার ডিগ্রি শাখায় ১৯৯৫ সালে অডিটোরিয়ামটি নির্মিত হয়। আশপাশের বাসাবাড়ি উঁচু হয়ে যাওয়ায় কলেজ ক্যাম্পাসে পানি প্রবেশ করে। সেই পানি কলেজ অডিটোরিয়ামেও প্রবেশ করে। এতে বিপাকে পড়েন শিক্ষক ও শিক্ষার্থীরা। তারা নবীনবরণ, বিদায় ও সাংস্কৃতিক কার্যক্রম পরিচালনা নিয়ে বেকায়দায় পড়তেন। বিভিন্ন কক্ষের পার্টিশন খুলে কাজ চালাতে হতো। শিক্ষার্থী কামাল হোসেন বলেন, কলেজের ২০ বিভাগে রয়েছে ৩০ হাজার শিক্ষার্থী। ৯টি সামাজিক সাংস্কৃতিক সংগঠন রয়েছে। শিক্ষার্থী ও সংগঠনের কার্যক্রম পরিচালনার জন্য অডিটোরিয়ামের প্রয়োজন রয়েছে।

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপের সিনিয়র রোভারমেট তুহিন মিয়া বলেন, শিক্ষার্থীরা বিভিন্ন অনুষ্ঠান করতে গিয়ে বেকায়দায় পড়ছে। বড় কক্ষের চেয়ার টেবিল টেনে কাজ সারতে হতো। অডিটোরিয়াম চালু হলে তাদের সেই দুর্ভোগ কমবে। আমরাও নিজেদের ক্যাম্পাসে নিরাপদে অনুষ্ঠান করতো পারব। অডিটোরিয়াম ভবনের সমস্যাসহ যান্ত্রিক সমস্যা সমাধানের দাবি জানাচ্ছি।

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান বলেন, অডিটোরিয়ামটিতে ৬০০ সিট রয়েছে। বাড়তি সোফা ও চেয়ার দিয়ে আরও ২০০ জন বসতে পারবেন। নিচু ফ্লোর সোয়া ফিট উঁচু করা হচ্ছে। ওপরের ৬০টি টিনও বদলানো হয়েছে। চেয়ারগুলোও রং করা হবে। আগামী এক মাসের মধ্যে অডিটোরিয়াম ব্যবহার উপযোগী হয়ে যাবে।

সর্বশেষ খবর