মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

সড়কে নির্মাণসামগ্রী বাড়ছে দুর্ভোগ

কাজী শাহেদ, রাজশাহী

সড়কে নির্মাণসামগ্রী বাড়ছে দুর্ভোগ

রাজশাহী মহানগরীর ব্যস্ততম নিউমার্কেট সড়ক। একেবারে মূল সড়কে চলছে নির্মাণসামগ্রী রেখে ভবনের কাজ। ফলে চওড়া সড়কে এক লেনে চলছে যানবাহন। শুধু ওই সড়কে নয়, নগরীর অধিকাংশ সড়কের পাশে এভাবেই নির্মাণ সামগ্রী রেখে চলছে নির্মাণকাজ। এতে চলাচলে ভোগান্তি বেড়েছে। নগরীর বিভিন্ন সড়কে ভবনের নির্মাণসামগ্রী রেখে কাজ করায় দুর্ভোগে পড়েছেন নগরবাসী। যানজট-দুর্ঘটনাসহ নানা সমস্যায় পড়তে হচ্ছে তাদের। কোনো নিয়মনীতির তোয়াক্কা না করেই যত্রতত্র ইট-পাথর-বালু ফেলে রাখছেন ভবন মালিকরা।

আইন অনুযায়ী সড়কে ইট, বালু, সিমেন্ট ও পাথরসহ বিভিন্ন নির্মাণসামগ্রী রাখা বেআইনি। কিন্তু তার পরও এ বিধান কেউ মানছেন না। আবার অনেক ইট-বালু-রড ব্যবসায়ী রাস্তার ওপর তাদের মালপত্র রেখে ব্যবসা পরিচালনা করছেন। দীর্ঘদিন ধরে এমন অবস্থা চলে এলেও রাজশাহী সিটি করপোরেশন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে কোনো জোর পদক্ষেপ নেওয়া হচ্ছে না বলে স্থানীয়দের পক্ষ থেকে অভিযোগ উঠেছে।

স্থানীয়রা বলছেন, নগরীর বিভিন্ন এলাকার সড়ক ও ফুটপাত দখল করে দীর্ঘদিন ধরে নির্মাণসামগ্রী রেখে ভবন নির্মাণ করা হচ্ছে। এতে রাস্তা দিয়ে চলাচলকারী যানবাহন ও পথচারীরা চরম ভোগান্তির মধ্যে পড়েন। শুধু তাই নয়, মাঝে মধ্যে এ কারণে ফাঁকা রাস্তায় প্রায়ই যানজট লেগেই থাকে। এর পরও নির্মাণাধীন ভবনের মালিকের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে দেখা যায় না। আগে কম থাকলেও বর্তমান সময়ে নগরীর বিভিন্ন এলাকার রাস্তায় রাস্তায় নির্মাণসামগ্রী বেশি রাখা হচ্ছে। ব্যবস্থা না নেওয়ায় এমন ঘটনা ঘটছে বলে অনেকেই অভিযোগ করেছেন। পথচারী শরিফুল ইসলাম বলেন, অনেক দিন ধরেই নগরীর বিভিন্ন সড়কের ওপর পাথর, বালু, ইট ও কংক্রিট রেখে ভবন নির্মাণকাজ চলছে। এতে সাধারণ পথচারীদের চলাচলে দুর্ভোগ বেড়েছে। কলেজছাত্র ইলহাম আবেদ বলেন, নগরীর বোয়ালিয়া থানার মোড়ের সড়ক দিয়েই যাতায়াত করি। সড়কের ওপর এসব বালি, ইট ও কংক্রিট রাখার কারণে যানজট সৃষ্টি হয়।

দুর্ভোগের কথা স্বীকার করে রাজশাহী সিটি করপোরেশনের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মো. মামুন বলেন, সড়কের ওপর নির্মাণসামগ্রী রেখে কখনো ব্যক্তি মালিকানাধীন ভবন নির্মাণ করতে পারে না। সড়কে এসব রাখলে তো সাধারণ মানুষের দুর্ভোগ বাড়ার কথা। এরই মধ্যে সিটি করপোরেশনের পক্ষ থেকে অভিযান শুরু করা হয়েছে।

সর্বশেষ খবর