মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

ভূমিকম্পের ঝুঁকিতে ৬০ ভাগ ভবন

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

ভূমিকম্পের ঝুঁকিতে ৬০ ভাগ ভবন

ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে কুমিল্লা নগরীর প্রায় ৬০ ভাগ ভবন। স্থাপত্য বিষয়ক প্রকৌশলীদের দাবি, চট্টগ্রাম, কুমিল্লা ও সিলেট এলাকা ভূমিকম্প প্রবণ। এখানে ভবন নির্মাণে সতর্কতা অবলম্বন করতে হবে। তবে এক দশক আগে কুমিল্লা নগরীর অধিকাংশ ভবন গড়ে উঠেছে রাজমিস্ত্রির হাত দিয়ে। প্রকৌশলীর পরামর্শে কাজ না হওয়ায় এই ঝুঁকির সৃষ্টি হয়েছে। এ বিষয়ে সিটি করপোরেশন কর্তৃপক্ষকে নজরদারি বাড়াতে হবে।

গণপূর্ত অধিদফতরের অবসরপ্রাপ্ত তত্ত্বাবধায়ক প্রকৌশলী রুহুল আমিন পাটোয়ারী ও ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিশন বাংলাদেশ কুমিল্লা কেন্দ্রের সম্মানীয় সম্পাদক প্রকৌশলী রহমত উল্লাহ কবীর বলেন, ভূমিকম্পের উচ্চ ঝুঁকিতে রয়েছে সিলেট, ময়মনসিংহ এবং রংপুর, ঢাকা, কুমিল্লা ও পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের কিছু অংশ। এর মধ্যে সিলেট বিভাগের চারটি জেলা বড় মাত্রার ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে। এক দশক আগে কুমিল্লা নগরের অধিকাংশ ভবন গড়ে উঠেছে রাজমিস্ত্রির হাত দিয়ে। তখন ভবন নির্মাণে তেমন সয়েল টেস্টও করা হতো না। প্রকৌশলীর পরামর্শে তেমন কাজ হয়নি, এতে ভূমিকম্পের ঝুঁকির সৃষ্টি হয়েছে। এ বিষয়ে সিটি করপোরেশন কর্তৃপক্ষকে আরও নজরদারি বাড়াতে হবে। কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. আজিজুর রহমান সিদ্দিকী বলেন, ২ ডিসেম্বর ভূমিকম্পে কুমিল্লায় উল্লেখযোগ্য ভবন ধসের ঘটনা ঘটেনি। তবে আতঙ্কে হুড়োহুড়ি করে নামতে গিয়ে অনেকে আহত হয়েছেন। এ বিষয়ে সাবধানতা অবলম্বন করা প্রয়োজন। বিশেষ করে ভূমিকম্পের সময় সিঁড়ি বা বড় বিমের নিচে অবস্থান করা প্রয়োজন। কুমিল্লা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ছামছুল আলম বলেন, নিয়ম মেনে কুমিল্লা নগরীতে ভবন নির্মাণের বিষয়ে আমাদের প্রকৌশলী ও কাউন্সিলররা তদারকি করছেন। যারা অনিয়ম করেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

উল্লেখ্য, শনিবার কুমিল্লার চৌদ্দগ্রামে উপজেলার ছুপুয়া এলাকায় অবস্থিত আমির শার্ট গার্মেন্টে ভূমিকম্প চলাকালীন হুড়োহুড়ি করে নামতে গিয়ে পদদলিত ও চাপা পড়ে দুই শতাধিক পোশাক কর্মী আহত হয়েছেন। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, কাজী নজরুল ইসলাম হল এবং নওয়াব ফয়জুন্নেছা চৌধুরানী হলের দেয়ালে ফাটল দেখা দিয়েছে। লাকসামের পশ্চিমগাঁও বাগবাড়ি মসজিদের দেয়াল ও লাকসাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দেয়ালে ফাটল দেখা দিয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর