মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

ঝুঁকিপূর্ণ ভবন উদাসীন সিডিএ-চসিক

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

ঝুঁকিপূর্ণ ভবন উদাসীন সিডিএ-চসিক

চট্টগ্রাম নগরের ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। চিহ্নিত করা ভবন ভাঙার উদ্যোগ গ্রহণ করে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। কিন্তু অভিযোগ আছে, ঝুঁকিপূর্ণ ভবন নিয়ে চসিক ও সিডিএ দুই সংস্থাই উদাসীন। দুই সংস্থার উদাসীনতার সুযোগে ঝুঁকিপূর্ণ ভবন মালিকরাও বিষয়টি নিয়ে অবহেলা করে। ফলে চট্টগ্রামে বাড়ছে ঝুঁকিপূূর্ণ ভবনের সংখ্যা। হেলে পড়ছে ঝুঁকিপূর্র্ণ ভবন।     

সর্বশেষ গত ২৫ নভেম্বর নগরের পশ্চিম শহীদ নগর তৈয়বিয়া হাউজিং এলাকায় একটি চারতলা ভবন পাশের ছয়তলা ভবনের সঙ্গে হেলে পড়ে। গত দুই বছরে অন্তত তিন-চারটি ভবন হেলে পড়ে। তবুও বিষয়টি নিয়ে কার্যকর উদ্যোগ দেখা যায় না। সিডিএ জলাবদ্ধতা নিরসনে মেগা প্রকল্পের অধীন নগরের ৩৬টি খাল সংস্কার-সম্প্রসারণ ও খালের পাশ দিয়ে সড়ক নির্মাণ করছে।

অভিযোগ আছে, নগরের অনেক বহুতল ভবন খাল দখল করে নির্মিত হয়েছে। এখন সিডিএ খাল সংস্কার-সম্প্রসারণ করতে গেলে অনেক ভবন ঝুঁকিতে পড়ে। ঝুঁকিপূর্ণ ভবন মালিকদের এ ব্যাপারে সতর্ক করা হলেও তারা তা আমলে নেন না। সিডিএ বিষয়টি কঠোর মনিটরিং করে না, চসিকও বরাবরের মতো উদাসীন। ফলে বহাল থেকে যায় ঝুঁকিপূর্ণ ভবন।

সিডিএর প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস বলেন, সিডিএ ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত ও তালিকা করে চসিককে দেয়। চসিক ভবন ভাঙার উদ্যোগ নেয়। অন্যদিকে গত ২৫ নভেম্বর হেলে পড়া ভবনটি অপসারণের জন্য ভবন মালিককে বলা হয়েছিল। কিন্তু ভবন মালিক তা করেননি। এখন ভবনটি হেলে পড়ছে। চট্টগ্রাম নগরে ঝুঁকিপূর্ণ ভবন হেলে পড়ার ঘটনা এটিই প্রথম নয়। জলাবদ্ধতা নিরসনে মেগা প্রকল্প চলাকালে চলতি বছরের ১৮ জানুয়ারি নগরের ষোলশহর রেলস্টেশনের পাশে ফেরদৌস প্লাজা হেলে পড়ে। ২০২১ সালের ২০ ডিসেম্বর রাতে নগরের মাদারবাড়ী এলাকায় জলাবদ্ধতা নিরসন প্রকল্পের কাজ চলাকালে খালের পাশের দুটি ভবন, একটি মন্দির ও একটি কাঁচা ঘর হেলে পড়েছিল। ২০২১ সালের ১০ এপ্রিল রাতে নগরের এনায়েত বাজার গোয়ালপাড়া এলাকায় কার্তিক ঘোষের মালিকানাধীন একটি পাঁচতলা ভবন হেলে পড়ে। ২০২১ সালের ২৬ নভেম্বর চট্টগ্রাম নগরের হালিশহর ও চকবাজার কাপাসগোলা এলাকায় ভূমিকম্পের পর হেলে পড়ে দুটি ভবন। হেলে গিয়ে ভবন দুটি ঠেকেছে পাশের ভবনে। ২০১৬ সালের ১৭ এপ্রিল রাতের ভূকম্পনে নগরের চান্দগাঁও আবাসিক এলাকার বি-ব্লকের ৮ নম্বর সড়কে হেলে পড়ে শিরিন নিকেতন নামের ছয়তলা একটি ভবন। এটি পাশের আরেকটি ভবনের ছাদের অংশের দিকে লেগে গিয়েছিল। বারবার হেলে পড়ার ঘটনা ঘটলেও এ নিয়ে দায়িত্বশীল কর্তৃপক্ষগুলো নীরব দর্শকের ভূমিকাই পালন করছে বলে অভিযোগ। ফলে হেলে পড়ার মতো দুর্ঘটনার পুনরাবৃত্তি ঘটছে।

সর্বশেষ খবর