মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

ভিক্টোরিয়ার গ্রন্থাগারে শিক্ষার্থীর ভিড়

অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান বলেন, এখানে শত বছরের প্রাচীন বই রয়েছে। সেগুলো যত্নসহকারে বাঁধাই করা হয়েছে। কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্টের (সিইডিপি) আওতায় এটির উন্নয়ন করা হয়।

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

ভিক্টোরিয়ার গ্রন্থাগারে শিক্ষার্থীর ভিড়

মোতাহের হোসেন চৌধুরী গ্রন্থাগার। আছে শত বছরের প্রাচীন হাজার হাজার বই। তবু শিক্ষার্থীদের আকর্ষণ করতে পারেনি। কারণ দীর্ঘদিন এটি জরাজীর্ণ ছিল, ভিতরে স্যাঁতসেঁতে অন্ধকারাচ্ছন্ন। সেই গ্রন্থাগার প্রাণ ফিরে পেয়েছে। ডেকোরেশন, লাইটিং ও ঝকঝকে আসবাবে গ্রন্থাগার হয়ে উঠেছে দৃষ্টিনন্দন। লাইব্রেরি নতুন রূপে সাজায় বেড়েছে বই পড়ুয়া শিক্ষার্থীর ভিড়।

সূত্র জানায়, ১৮৯৯ সালে শিক্ষানুরাগী রায় বাহাদুর আনন্দ চন্দ্র রায় মহারানি ভিক্টোরিয়ার নামে কুমিল্লা নগরীর রানীরদিঘির পাড়ে কলেজটি প্রতিষ্ঠা করেন। পরে শহরতলির ধর্মপুর এলাকায় কলেজের ডিগ্রি শাখা স্থাপন করা হয়। কলেজে বর্তমানে ২৯ হাজারের বেশি শিক্ষার্থী রয়েছে। ১৯৮৭ সালে সেখানে কলেজের প্রাক্তন ছাত্র ও প্রথিতযশা সাহিত্যিক প্রয়াত মোতাহের হোসেন চৌধুরীর নামে প্রতিষ্ঠা করা হয় গ্রন্থাগার।

সহকারী অধ্যাপক ইউনুস মিঞা বলেন, গ্রন্থাগারটির জন্য বিশিষ্টজনের জীবনী, মুক্তিযুদ্ধ, গল্প, উপন্যাস, রেফারেন্স বই, একাডেমিক-চাকরিমুখী বই সংগ্রহ করা হয়। বর্তমানে বিভিন্ন বিভাগ মিলিয়ে এখানে প্রায় ৬০ হাজার বই রয়েছে। এর মধ্যে কিছু রয়েছে দুর্লভ। গ্রন্থাগারটির আধুনিকায়ন হওয়ায় শিক্ষার্থীরা পড়ার পরিবেশ পেয়েছেন।

তিনি বলেন, গ্রন্থাগারে কলেজ শিক্ষকদের জন্য রয়েছে আলাদা কর্নার। একটি অংশে গবেষকদের জন্য রাখা হয়েছে নানা সংগ্রহ।  কলেজের গণিত বিভাগের শিক্ষার্থী উম্মে হাবিবা আক্তার মারিয়া, প্রাণিবিদ্যা বিভাগের অভিষেক কর ও অর্থনীতি বিভাগের খাদিজা আকতার মিতু বলেন, কলেজের সমৃদ্ধ গ্রন্থাগার থাকলেও তা শিক্ষার্থীদের কোনো কাজে আসছিল না। বর্তমান অধ্যক্ষ স্যারের উদ্যোগে গ্রন্থাগারে লেগেছে নতুনত্বের ছোঁয়া। আগে গ্রন্থাগারে যেতে মন চাইত না। এখন বসা ও পড়ার ভালো পরিবেশ হয়েছে।

অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান বলেন, এখানে শত বছরের প্রাচীন বই রয়েছে। সেগুলো যত্ন সহকারে বাঁধাই করা হয়েছে। কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্টের (সিইডিপি) আওতায় এটির উন্নয়ন করা হয়। এর দৃষ্টিনন্দন সংস্কার প্রজেক্ট কর্তৃপক্ষের পছন্দ হওয়ায় তারা এটিকে মডেল হিসেবে নিয়েছেন।

সর্বশেষ খবর