মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সায়েদাবাদ টার্মিনাল যাচ্ছে কাঁচপুরে

হাসান ইমন

সায়েদাবাদ টার্মিনাল যাচ্ছে কাঁচপুরে

রাজধানীতে যানজট নিরসন ও গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে সায়েদাবাদ বাস টার্মিনাল স্থানান্তর করা হচ্ছে নারায়ণগঞ্জের কাঁচপুরে। সেখানে ১২ বিঘা জমির ওপর আন্তজেলা বাস টার্মিনাল নির্মাণ শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এরই মধ্যে ৫০ শতাংশের বেশি কাজ শেষ হয়েছে। চলতি বছরের মধ্যে নারায়ণগঞ্জের এই বাস টার্মিনাল যানবাহন রাখার উপযোগী করে গড়ে তোলা হবে। প্রকল্প সূত্রে জানা যায়, নারায়ণগঞ্জের কাঁচপুরে প্রাথমিকভাবে ২৮ কোটি টাকা ব্যয়ে ১২ বিঘা জমির ওপর নির্মিত হচ্ছে ঢাকা নগর আন্তজেলা বাস টার্মিনাল। প্রকল্পটি গত বছরের ৯ আগস্ট উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস। এরই মধ্যে মাটি ভরাট ও সীমানা প্রাচীর নির্মাণের কাজ চলছে। চলতি বছরের মাঝামাঝি সময়ের মধ্যে মাটি ভরাট, সীমানা প্রাচীর নির্মাণ, চালক, হেলপার ও কর্মচারীদের জন্য ছাউনি নির্মাণসহ টার্মিনালকে বাস রাখার উপযোগী করে তোলা হবে। আগামী বছরের প্রথম দিকে পুরো কাজ শেষে আনুষ্ঠানিকভাবে টার্মিনালের কার্যক্রম শুরু হবে। এ বাস টার্মিনাল নির্মাণ শেষে ব্যবহার শুরু হলে ঢাকায় আর ঢুকবে না ১৬ জেলার দূরপাল্লার ১১ হাজার বাস। এতে ঢাকার যানজট অনেকটাই কমে যাবে আশা কর্মকর্তাদের।

সম্প্রতি কাঁচপুর টার্মিনাল পরিদর্শনে গিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, ইতোমধ্যে মাটি ভরাটসহ প্রকল্পটির পঞ্চাশ শতাংশ কাজ শেষ হয়েছে। বাকি কাজগুলো নির্ধারিত সময়ের মধ্যেই শেষ হবে। রাজধানী ঢাকাকে যানজটমুক্ত করতে সায়েদাবাদ আন্তজেলা বাস টার্মিনালকে নারায়ণগঞ্জের কাঁচপুরে স্থানান্তরের সিদ্ধান্ত নেয় সরকার।

মেয়র শেখ ফজলে নূর তাপস জানান, পর্যায়ক্রমে টার্মিনালের চারপাশে সীমানা প্রাচীর ও বাস পার্কিংয়ের ডিপোসহ অন্যান্য অবকাঠামোর নির্মাণ কাজ করা হবে। টার্মিনালটি চালু হলে এখান থেকেই চট্টগ্রাম ও সিলেট বিভাগের ১৬টি জেলার বাস নির্বিঘ্নে চলাচল করবে। ফলে রাজধানীর যানজট নিরসনসহ যাত্রীসেবার মানও উন্নত হবে। তিনি আরও বলেন, মানসম্মত যাত্রীসেবার পাশাপাশি আধুনিক সুযোগ-সুবিধাও থাকবে এই টার্মিনালে। যানজটের ভোগান্তি থেকে রেহাই পাবেন ঢাকা ও আশপাশের এলাকার বাসিন্দারা। আর সায়েদাবাদ হবে আন্তনগর বাস টার্মিনাল। এটিকেও সংস্কার করে আধুনিকায়ন করার কথা জানান ঢাকা দক্ষিণের সিটি মেয়র শেখ ফজলে নূর তাপস।

সর্বশেষ খবর