মঙ্গলবার, ৩০ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

যানজট নিরসনে কারপার্কিং জোন

রাহাত খান, বরিশাল

যানজট নিরসনে কারপার্কিং জোন

বরিশাল নগরীর ব্যস্ততম তিনটি প্রধান সড়ক থেকে সব ধরনের অবৈধ ও ভাসমান দোকান উচ্ছেদের সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া নগরীর অভ্যন্তরে যানজট নিরসনে দুটি কারপার্কিং জোন করা, অনুমোদনহীন ব্যাটারিচালিত রিকশা ও হলুদ অটোরিকশা বন্ধ এবং অবৈধ এসব যানের উৎপাদন বন্ধে যথাযথ পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ২২ জানুয়ারি সিটি করপোরেশন এবং মেট্রোপলিটন পুলিশের যৌথসভায় এসব সিদ্ধান্ত হয়। সভায় সিটি মেয়র আবুল খায়ের আবদুল্লাহ খোকন সেরনিয়াবাত এবং বিএমপি কমিশনার জিহাদুল কবির উপস্থিত ছিলেন। সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মাসুমা আক্তারের সভাপতিত্বে সভায় নগরীর প্রাণকেন্দ্রের যানজট নিরসনে বিবিরপুকুরের পূর্বপাড়ে টিঅ্যান্ডটির পরিত্যক্ত কমপ্লেক্সে এবং হেমায়েত উদ্দিন রোডের বেল ইসলামিয়া ট্রাস্টের অব্যবহৃত জমিতে যানবাহন পার্কিং ব্যবস্থাপনার বিষয়ে আলোচনা হয়। সংশ্লিস্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন সিটি মেয়র।

বাধামুক্ত যান চলাচলের জন্য সদর রোড, হেমায়েত উদ্দিন রোড (গির্জা মহল্লা) এবং চকবাজার রোড থেকে সব ধরনের অবৈধ ও ভাসমান দোকান উচ্ছেদের বিষয়ে আলোচনা হয়। এ ছাড়া সদর রোডে অনুমোদনহীন ব্যাটারিচালিত রিকশা ও হলুদ অটোরিকশা চলাচল বন্ধ এবং এগুলোর উৎপাদন বন্ধে পুলিশ কমিশনারকে নির্দেশনা দেন মেয়র খোকন সেরনিয়াবাত। সভায় রাতে নগরবাসীর নির্বিঘ্ন চলাচলে নগরী জুড়ে পর্যাপ্ত সড়কবাড়ি স্থাপনের নির্দেশ দেন সিটি মেয়র।

নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনালে যানবাহনগুলোর প্রবেশ এবং বাহির হওয়ার জন্য দুটি গেটের ব্যবস্থা করা এবং কাশীপুর সুরভি পাম্প ও বৈদ্যপাড়া মোড়ে দুটি ইউলুপ করতে সিটি মেয়রের দৃষ্টি আকর্ষণ করে বিএমপির ট্রাফিক বিভাগ। এ বিষয়ে পদক্ষেপ নিতে সিটি মেয়র সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশনা দেন।

সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী আবুল বাশার জানান, ট্রাফিক বিভাগ থেকে কার পার্কিং জোন করার জন্য যে দুটি জায়গার কথা প্রস্তাব করা হয়েছে সেগুলো অন্য মালিকানার। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে পদক্ষেপ নিতে মেয়র বিসিসি সচিবকে দায়িত্ব দিয়েছেন। এ বিষয়ে কার্যক্রম চলছে।

সর্বশেষ খবর