মঙ্গলবার, ৩০ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সড়কে নামবে সৌরচালিত রিকশা

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

সড়কে নামবে সৌরচালিত রিকশা

চট্টগ্রাম নগরে গাড়ির সংকট কমাতে এবং বিদ্যুৎ সাশ্রয়ে সড়কে নামানো হবে সৌর বিদ্যুৎচালিত সোলার রিকশা। এ নিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) প্রাথমিক কার্যক্রম শুরু করেছে। এ ব্যাপারে একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিও করা হয়। বিদ্যুৎ সাশ্রয় এবং সড়কে যানবাহন সংকট কমাতে চসিক এ উদ্যোগ নিচ্ছে। অভিযোগ আছে, দেশে যে পরিমাণ ব্যাটারিচালিত রিকশা চলে তার জন্য পিডিবি উৎপাদিত বিদ্যুতের বড় একটি অংশ এসবের ব্যাটারি চার্জ দিতে চলে যায়। রিকশাগুলো এখনো বৈধতা পায়নি। এ কারণে অনেক সময় চালকরা বিভিন্ন এলাকায় নানা হেনস্তা এবং চাঁদাবাজির শিকার হচ্ছেন।  

চট্টগ্রাম নগরে যানবাহন সংকট দীর্ঘদিনের। ফলে নগরে বিদ্যুৎ সাশ্রয়ী যান সৌর বিদ্যুৎচালিত রিকশা নামানোর প্রক্রিয়া শুরু করে চসিক। ইতোমধ্যে বিষয়টি চসিকের সাধারণ সভায়ও অনুমোদন হয়েছে। এ নিয়ে চসিকের সঙ্গে সিএমপির ট্রাফিক বিভাগের আলোচনা হয়। পুরো বিষয়টি কীভাবে সাশ্রয়ী ও নিরাপদ করা হবে তার জন্য একটি বিশেষজ্ঞ কমিটিও গঠিত হয়েছে।   

চসিক মেয়র এম. রেজাউল করিম চৌধুরী বলেন, সৌরচালিত রিকশা সড়কে নামানোর প্রক্রিয়া চলছে। ইতোমধ্যে নগরে পরীক্ষামূলক কিছু রিকশা চালানো হয়েছে। তবে রিকশাগুলো নিরাপদ করতে এর ব্রেকের ওপর কিছু কাজ করতে হবে। এজন্য বিশেষজ্ঞদের মতামত নেওয়া হচ্ছে। এই সোলার রিকশা ব্যাটারিচালিত রিকশার বিকল্প হিসেবে রাস্তায় নামতে পারে। এতে করে বৈদ্যুতিক ঘাটতি সম্যসার আংশিক সমাধান হবে।

জানা যায়, রিকশাটি পরিবেশবান্ধব। প্যাডেল এবং ব্যাটারিচালিত রিকশার চেয়ে নিরাপদ। বিদ্যুৎ সাশ্রয়ী। সৌর রিকশা বিদ্যুৎ গ্রহণ করবে সরাসরি সূর্য থেকে। তাই এ রিকশায় বিদ্যুৎ সাশ্রয় হবে। তাছাড়া সোলার রিকশা সড়কে নামলে চট্টগ্রাম নগরীতে চালু থাকা অবৈধ ব্যাটারি রিকশা চলাচলও কমবে। সৌর বিদ্যুৎচালিত সোলার রিকশা চালু হলে যাত্রীভাড়া বর্তমানের চাইতে এক-তৃতীয়াংশ কমে আসবে বলে দাবি চসিকের।

সর্বশেষ খবর