মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা
সাক্ষাৎকার

প্রধান তিন সমস্যা সমাধানে অ্যাকশন প্ল্যান

মেয়র রেজাউল করিম চৌধুরী

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

প্রধান তিন সমস্যা সমাধানে অ্যাকশন প্ল্যান

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, চট্টগ্রাম দেশের বাণিজ্যিক রাজধানী ও দ্বিতীয় বৃহত্তম নগর। বড় শহরে সমস্যা থাকবে। তবে আমি প্রধান তিনটি সমস্যা চিহ্নিত করেছি। এসব সমস্যা নিরসনে আমরা অ্যাকশন প্ল্যান প্রণয়ন করেছি। কিছু পরিকল্পনা বাস্তবায়ন শুরু হয়েছে এবং কিছু পর্যায়ক্রমে শুরু হবে। সম্প্রতি নগর ভবনে বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে তিনি এসব কথা বলেন। ২০২১ সালের ২৭ জানুয়ারির নির্বাচনে মো. রেজাউল করিম চৌধুরী আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে মেয়র হন। চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, এখন নগরের প্রধান সমস্যা তিনটি। জলাবদ্ধতা, যানজট ও ফুটপাত। এই তিন সমস্যা নিরসনে ইতোমধ্যে কাজ শুরু হয়েছে। জলাবদ্ধতা নিরসনে সিডিএ মেগা প্রকল্প বাস্তবায়ন করছে, যার কাজ প্রায় শেষ পর্যায়ে। নগরের ২১টি খাল খনন ও সংস্কারে চলছে সমীক্ষা। সমীক্ষা শেষে খালগুলো উদ্ধার, সংস্কার ও উন্নয়ন কাজ শুরু হবে। যানজট নিরসনে ইতোমধ্যে ট্রাফিক বিভাগের সঙ্গে আলোচনা হয়েছে। প্রাথমিকভাবে আগামী ১৫ মার্চ থেকে নগরের দেওয়ানহাট থেকে চৌমুহনী এবং ২ নম্বর গেট থেকে ইস্পাহানী মোড় পর্যন্ত রিকশাসহ স্লো মোভিং ভেহিক্যাল যান চলাচল বন্ধ করা হবে। রিকশা নিয়ন্ত্রণে আনতে চলছে ডিজিটাল লাইসেন্স কার্যক্রম। এ কাজ শেষ হলে রিকশাগুলোকে শৃঙ্খলায় আনা হবে।  

তিনি বলেন, নগরের অন্যতম প্রধান সমস্যা ফুটপাত বেদখল হওয়া। তবে এখন আমরা ফুটপাত উদ্ধারে হার্ডলাইনে গেছি। গত ১৫ দিনে নগরের ফুটপাতে গড়ে ওঠা অন্তত ১০টি স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। পর্যায়ক্রমে এগুলো উচ্ছেদ করা হচ্ছে। পুলিশ বিভাগের প্রতি আমরা অনুরোধ করেছি, তারা যাতে থানাভিত্তিক ফুটপাতগুলো তদারকি করে। একই সঙ্গে পুলিশ যেন মোবাইল টিমের মাধ্যমেও এগুলো নিয়মিত মনিটরিং করে।

চসিক মেয়র বলেন, নগরের সমস্যা চিহ্নিত এবং সমাধানের সঙ্গে সঙ্গে আমরা নগরের সৌন্দর্যবর্ধনের দিকেও নজর দিয়েছি। যত্রতত্র বিদ্যুতের খুঁটিতে এলোমেলোভাবে থাকা তারের জঞ্জালগুলো অপসারণ করা হচ্ছে। নগরের তিনটি ওয়ার্ডে কাজ শুরু হয়েছে। শিগগিরই নগরজুড়ে এ কার্যক্রম শুরু হবে। নগরে থাকা সৌন্দর্যহানিকর সব অবৈধ স্থাপনাও উচ্ছেদ করা হচ্ছে। কাউকে কোনো ছাড় দেওয়া হচ্ছে না।

তিনি বলেন, নগরে গণপরিবহন সংকট আছে। প্রাথমিকভাবে আমরা সৌরবিদ্যুৎচালিত রিকশা নামানোর চিন্তা করছি। এগুলো চলাচল করলে সাশ্রয় হবে বিদ্যুৎ। সমস্যা সমাধানের সঙ্গে সঙ্গে চসিকের উদ্যোগে নগরের যোগাযোগ খাত ও অবকাঠামোগত উন্নয়ন এবং চসিককে স্বনির্ভর করার কাজও চলছে। নগরের হালিশহর ও আরেফিন নগরে ১ কোটি ২ লাখ টাকা ব্যয়ে দুটি বর্জ্য অপসারণাগার স্থাপন, মেডিকেল বর্জ্য পোড়াতে ইনসিনারেটর স্থাপন, নতুন নগর ভবন নির্মাণ, বাস টার্মিনাল নির্মাণ, ফইল্যাতীতে কাঁচাবাজার কিচেন মার্কেট আধুনিকায়ন, ছিন্নমূল হকারদের পুনর্বাসন, বস্তি উন্নয়নের আওতায় বহুতল বাসস্থান নির্মাণসহ নানা প্রকল্প বাস্তবায়ন হচ্ছে।

সর্বশেষ খবর