শিরোনাম
মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

হকারের দখলে ব্যস্ততম সড়ক

রাহাত খান, বরিশাল

হকারের দখলে ব্যস্ততম সড়ক

বরিশাল নগরীর ব্যস্ততম পোর্ট রোডের অধিকাংশ হকার ও ক্ষুদ্র ব্যবসায়ীদের দখলে। এ কারণে যানবাহন এবং জনসাধারণের চলাচলে সমস্যা হচ্ছে। নগরীর পোর্ট রোডের পাশে রয়েছে বৃহত্তম মাছ বাজার। মাছ বাজারকে কেন্দ্র করে সেখানে সেখানে কাঁচা বাজার এবং মুদি-মনিহারিসহ হরেক পণ্যের বাজার গড়ে উঠেছে। পাশেই রয়েছে ফরিয়াপট্টি, পিঁয়াজপট্টি এবং লোহাপট্টি। প্রতিদিন বহু ট্রাকে পণ্য আসে ফরিয়াপট্টি, পিয়াজপট্টি এবং লোহাপট্টিতে। এ ছাড়া লঞ্চঘাট-পলাশপুর রুটের ব্যাটারিচালিত রিকশা চলাচল করে এই সড়ক দিয়ে।

প্রতিদিন ওই সব বাজারে যাতায়াত রয়েছে হাজার হাজার মানুষের। কিন্তু তাদের চলাচলের প্রধান সড়কটির বেশিরভাগ অবৈধ দখলে চলে গেছে। সরেজমিন দেখা যায়, পোর্ট রোড মাছ বাজারকেন্দ্রিক ট্রাক রেখে সড়কের একাংশ আটকে রাখা হয়। এ ছাড়া কাঁচা তরকারি, মাছসহ অন্যান্য পণ্যের পসরা সাজিয়ে বসেন শত শত ভাসমান ও ক্ষুদ্র ব্যবসায়ী। এতে ব্যস্ততম সড়কটির অধিকাংশ অবৈধ দখলদারদের কবলে চলে যায়। ফলে ফরিয়াপট্টি, পিঁয়াজপট্টি ও লোহাপট্টিগামী ট্রাক এবং পোর্ট রোডসহ এসব বাজারে যাওয়া জনসাধারণকে পড়তে হয় চরম দুর্ভোগে।

পোর্ট রোড বাজারের ক্রেতা লিটন সরদার বলেন, পোর্ট রোড দিয়ে প্রতিদিন হাজারো যানবাহন এবং মানুষের চলাচল। অথচ গুরুত্বপূর্ণ এই রাস্তাটির বেশির ভাগ অবৈধ দখলে চলে গেছে। পোর্ট রোড মাছ বাজারসহ আশপাশের মোকামগুলোতে চলাচলের জন্য গুরুত্বপূর্ণ এই সড়কটি দখলমুক্ত করতে সংশ্লিষ্ট প্রশাসনের পদক্ষেপ নেওয়া উচিত বলে মন্তব্য করেন তিনি। এ বিষয়ে সিটি করপোরেশনের সড়ক পরিদর্শক জাহাঙ্গীর হোসেন বলেন, নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক থেকে ভাসমান ও ক্ষুদ্র ব্যবসায়ীদের উচ্ছেদের জন্য সম্প্রতি সিটি করপোরেশন ও মেট্রোপলিটন পুলিশের মধ্যে একটি যৌথ সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। ওই সভার পর পুলিশ বিভাগ থেকে বিভিন্ন সড়কে অবৈধ দখলদার ও ভাসমান ব্যবসায়ীদের উচ্ছেদ করা হচ্ছে। পোর্ট রোড অবৈধ দখলমুক্ত করতে নগর ভবনের নির্দেশনা অনুযায়ী যথাযথ ব্যবস্থা নেওয়ার কথা বলেন তিনি।

সর্বশেষ খবর