শিরোনাম
মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ফুটপাতে বসলেই উচ্ছেদ

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নগরের ফুটপাতে হকার উচ্ছেদে ধারাবাহিক অভিযান পরিচালনা করছে। উচ্ছেদকৃত স্থানে কোনো হকার বসলেই উচ্ছেদ করা হচ্ছে। তাছাড়া ফুটপাত ও সড়ক দখল করে নতুন করে কাউকে বসতে দেওয়া হচ্ছে না। এ নিয়ে চসিক কড়া বার্তা দিয়ে যাচ্ছে। তাছাড়া ফুটপাত উদ্ধারে নাগরিক দাবিও জোরালো হচ্ছে।

চসিক গত ৮ ফেব্রুয়ারি একযোগে সাতজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে নগরের ফলমন্ডি লেন থেকে নিউমার্কেট, জিপিও, আমতলা পর্যন্ত অবৈধভাবে সড়ক-ফুটপাত দখল করে গড়ে ওঠা প্রায় ১ হাজার স্থাপনা উচ্ছেদ করে। কিন্তু গত ১২ ফেব্রুয়ারি হকাররা ফের ফুটপাত দখলের চেষ্টা করে। ওইদিন আবারও চসিকের চারজন ম্যাজিস্ট্রেট পুনর্দখল ঠেকাতে অভিযান পরিচালনা করেন। এ সময় হকার-পুলিশ সংঘর্ষে চসিকের চারজন আহত হন। এ নিয়ে চসিক ১২ জন হকার নেতার বিরুদ্ধে মামলাও করে।

চট্টগ্রাম সচেতন নাগরিক সমাজের সংগঠক হাবিবুর রহমান তারেক বলেন, ফলমন্ডি থেকে নিউমার্কেট হয়ে আমতলা এখন হকারমুক্ত। আমরা চাই পুরো নগরই হকারমুক্ত হোক। আগ্রাবাদ, জিইসি মোড়, ২ নম্বর গেট, বহদ্দার হাটসহ বড় বড় জংশনগুলো যেন হকারমুক্ত করা হয়। এ নিয়ে আমরা চসিকের কাছে দাবি জানিয়েছি। আমরা চাই, ফুটপাত-সড়ক হকারমুক্ত হয়ে যানজট নিরসন হোক।   

চসিক মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম বলেন, কোনো ফুটপাতে নতুন করে কাউকে বসতে দেওয়া হবে না। বসলেই উচ্ছেদ করা হবে। উচ্ছেদকৃত স্থানে এ নিয়ে নিয়মিত তদারকি করা হচ্ছে। তাছাড়া নগরের আরও যেসব স্থানে ফুটপাত দখল করে বাণিজ্য চলছে সেসব এলাকায়ও অভিযান চলবে। এ নিয়ে চসিক একটি পরিকল্পনা নিয়েছে। ফুটপাত ও সড়ক উদ্ধারে চসিক অটল।  

বর্তমানে নগরে ১৫১ কিলোমিটার দৈর্ঘ্যরে ১৪৫টি পাকা ফুটপাত আছে। এর মধ্যে অধিকাংশই হকারদের দখলে ছিল। তাছাড়া ৮৫০ কিলোমিটার পিচঢালা সড়ক আছে। অনেক এলাকার সড়কও হকারদের দখলে। ওয়ান ইলেভেনের সময় চট্টগ্রাম নগরের অনেক ফুটপাত উদ্ধার করা হয়েছিল। পরে ২০১৫ সালে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উদ্যোগেও নগরের অনেক ফুটপাত উদ্ধার করা হয়। তাছাড়া বিভিন্ন সময় চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) অভিযান চালিয়ে সড়ক ও ফুটপাত উদ্ধার করে। কিন্তু কোনো ফুটপাতই রক্ষা করা যায়নি। উচ্ছেদের পর আবারও হকাররা তা দখল করে।  ফলে অভিযানের কাক্সিক্ষত সুফল মিলে না। তবে এবার চসিক উচ্ছেদকৃত ফুটপাত উদ্ধার এবং রক্ষায় অটল অবস্থান নিয়েছে।

সর্বশেষ খবর