শিরোনাম
মঙ্গলবার, ৫ মার্চ, ২০২৪ ০০:০০ টা

ফুটপাত উচ্ছেদ নিয়ে ইঁদুর-বিড়াল খেলা

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

ফুটপাত উচ্ছেদ নিয়ে ইঁদুর-বিড়াল খেলা

চট্টগ্রাম নগরীর শাহ আমানত নতুন ব্রিজ এলাকায় গত ১১ ফেব্রুয়ারি উচ্ছেদ অভিযান পরিচালনা করে ফুটপাত হকারম্ক্তু করা হয়। দৃশ্যমান হয় প্রায় ৬০ ফুট প্রস্থের সড়ক। কিন্তু কয়েক দিন পার না হতেই সেই সড়কের দক্ষিণ পাশে অন্তত ১৫ ফুট দখল করেছে হকাররা। এখন সেখানে আবারও সড়ক-ফুটপাত একাকার। সড়ক দখল করেই চলছে ব্যবসা। ফলে ফুটপাত উচ্ছেদ-দখল নিয়ে চলছে ইঁদুর-বিড়াল খেলা।    

জানা যায়, চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) গত ৮ ফেব্রুয়ারি থেকে নগরের ফুটপাত উদ্ধারে সাঁড়াশি অভিযান চালায়। প্রথম দিনেই নগরের আমতল থেকে ফলমন্ডি পর্যন্ত সড়ক ও ফুটপাতে অবৈধভাবে গড়ে ওঠা ১ হাজার স্থাপনা উচ্ছেদ করে। ১১ ফেব্রুয়ারি চসিকের পক্ষ থেকে উচ্ছেদকৃত স্থান ফের দখল ঠেকাতে অভিযান পরিচালনা করে। এ সময় পুলিশের সঙ্গে হকারদের সংঘর্ষে চসিকের চার কর্মী আহত হন। পরদিন চসিক ১২ জন হকারের নাম উল্লেখ করে একটি মামলা দায়ের করে। কিন্তু চসিকের উচ্ছেদের পর সেখানে আবারও হকাররা দখল করছে। নগরীর নিউমার্কেট মোড়, আমতলা, মিউনিসিপ্যাল মডেল স্কুলের সামনে, রিয়াজুদ্দিন বাজারের সামনেসহ উচ্ছেদকৃত স্থানে চলছে ফের দখলের প্রতিযোগিতা। চসিকের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, ফুটপাত উচ্ছেদ নিয়ে আমরা অনড় আছি। কারও কোনো তদবির বা হুমকি আমরা আমলে নিচ্ছি না। ফুটপাত পথচারীর, তাই এগুলো উদ্ধার করে পথচারীদের জন্য উন্মুক্ত রাখতে হবে।

জানা যায়, হকার উচ্ছেদের পর থেকে নগরীতে শুরু হয় পাল্টাপাল্টি কর্মসূচি। ইতোমধ্যে সড়ক-ফুটপাত পথচারীদের জন্য উন্মুক্ত রাখার দাবিতে ১১টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নগরীর পাঁচটি স্থানে একযোগে মানববন্ধন করে। তাছাড়া চট্টগ্রাম সম্মিলিত ব্যবসায়ী পরিষদ নামের একটি সংগঠন সংবাদ সম্মেলন করে দোকান বন্ধ রাখাসহ কঠোর কর্মসূচি ঘোষণা করে। চট্টগ্রাম সচেতন নাগরিক সমাজের ব্যানারে নিয়মিত আয়োজন করা হচ্ছে মানববন্ধনসহ নানা কর্মসূচি। অন্যদিকে অন্তত রমজান মাসে হলেও হকারদের ফুটপাতে বসে ব্যবসা করার অনুমতি দেওয়ার জন্য স্মারকলিপি দিয়েছে সম্মিলিত হকার পরিষদ।

সর্বশেষ খবর