মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪ ০০:০০ টা

একদিকে উচ্ছেদ, আরেক দিকে দখল

কাজী শাহেদ, রাজশাহী

একদিকে উচ্ছেদ, আরেক দিকে দখল

রাজশাহী সিটি করপোরেশন শতকোটি টাকা ব্যয় করে নির্মাণ করেছে ফুটপাত। এসব ফুটপাতে মানুষ চলাচল করতে পারে না। নগরীর সব ফুটপাত দখল করে চলছে ব্যবসা। মাঝে মাঝে লোক দেখানো অভিযানে কিছু উচ্ছেদ কার্যক্রম চললেও একদিন না যেতেই আবার দখল হয়ে যায়।

রাসিক সূত্র জানায়, সড়ক ও ফুটপাত দখলমুক্তকরণ ও অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং ট্রেড লাইসেন্স পরিদর্শনে সম্প্রতি রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে। সকাল থেকে দুপুর পর্যন্ত সড়ক ও ফুটপাতে অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং ট্রেড লাইসেন্স পরিদর্শনে অভিযানে নেতৃত্ব দেন রাসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাদিয়া আফরিন।

নগর ভবন থেকে নিউমার্কেট, সাগরপাড়া, আলুপট্টি স্বচ্ছ টাওয়ার, সাহেববাজার জিরো পয়েন্ট, মনিচত্বর হয়ে রাজশাহী কলেজ পর্যন্ত রাস্তা ও ফুটপাতের ওপরে গড়ে ওঠা ১০০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে বলে দাবি রাসিকের পক্ষ থেকে। এ সময় অবৈধভাবে রাস্তা ও ফুটপাতে রাস্তার কিছু মালামাল জব্দ করা হয়। জব্দ মালামাল নগর ভবনের নির্দিষ্ট স্থানে রাখা হয়।

তবে একদিন না যেতেই ওই সড়কগুলোতে আবারও দখলের চিত্র দেখা গেছে। এছাড়া নগরীর লক্ষ্মীপুর থেকে ভদ্রার মোড় হয়ে তালাইমারী হয়ে বিনোদপুর পর্যন্ত ফুটপাতের পুরোটাই দখল করা হয়েছে। ব্যস্ততম সাহেববাজার জিরোপয়েন্টে অর্ধেক রাস্তা দখল করে ব্যারিকেড বসিয়ে চলছে ব্যবসা। রাসিকের জনসংযোগ শাখা জানিয়েছে, ফুটপাত দখলমুক্ত করতে নিয়মিত অভিযান চলবে। এছাড়া নাগরিকদের সচেতন করতেও উদ্যোগ নেওয়া হয়েছে।

সর্বশেষ খবর