মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪ ০০:০০ টা

জাতীয়করণের দাবি অজিতগুহ কলেজ

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

জাতীয়করণের দাবি অজিতগুহ কলেজ

কুমিল্লা নগরীতে ১০ লাখ মানুষের বাস। জাতীয়করণ করা কলেজ পাঁচটি। নগরীর প্রাচীন কলেজগুলোর একটি ভাষাসৈনিক অজিতগুহ মহাবিদ্যালয় জাতীয়করণের দাবি জানিয়েছেন কলেজের অর্ধশতাধিক শিক্ষক, ৩ হাজার শিক্ষার্থী ও সুধীজনরা। ১৯৭০ সালে প্রতিষ্ঠিত কলেজটি ভাষাসৈনিক অজিত কুমার গুহের কুমিল্লা শহরের সুপারিবাগানের বাড়িতে অবস্থিত। ৫৪ বছরের প্রাচীন কলেজটি জাতীয়করণ হলে ৩ হাজার শিক্ষার্থী উপকৃত হবেন। জাতীয়করণের পাশাপাশি ভাষাসৈনিক অজিতগুহকেও মূল্যায়নের দাবি উঠেছে। তার মধ্যে রয়েছে তার জীবনী পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত ও মরণোত্তর স্বাধীনতা পদক প্রদান। কলেজের উপাধ্যক্ষ মো. মোস্তাক আহমেদ এবং সহকারী অধ্যাপক তাহমিনা হোসেন চৌধুরী বলেন, সমাজের পিছিয়ে পড়া শিক্ষার্থীদের জন্য এ কলেজটি প্রতিষ্ঠা করা হয়। অনেকে ভর্তি হন কিন্তু বেতন দিয়ে লেখাপড়া চালিয়ে যেতে পারেন না, কিছু শিক্ষার্থী ঝরে যায়। এটি জাতীয়করণ হলে ওইসব শিক্ষার্থী উপকৃত হবেন।

কলেজ অধ্যক্ষ মো. শরিফুল ইসলাম বলেন, ভাষাসৈনিক অজিত কুমার গুহ ভাষা আন্দোলনে অংশগ্রহণ করার জন্য একাধিকবার গ্রেফতার হন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কারাগারের সঙ্গী ছিলেন। তা অসমাপ্ত আত্মজীবনীতে বঙ্গবন্ধু উল্লেখ করেছেন। তার জীবনী পাঠ্যবইয়ে অন্তর্ভুক্তকরণ, স্বাধীনতা পদক প্রদান ও কলেজটি জাতীয়করণের দাবি জানাচ্ছি।

উল্লেখ্য, অধ্যাপক অজিত কুমার গুহের রবীন্দ্র সাহিত্যে অগাধ পাণ্ডিত্য ছিল। তিনি চিরকুমার ছিলেন। ১৯৬৯ সালের ১২ নভেম্বর কুমিল্লার সুপারিবাগানের বাসায় তিনি পরলোক গমন করেন।

সর্বশেষ খবর