মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

পূবালী চত্বরে যানজটের আসর!

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

পূবালী চত্বরে যানজটের আসর!

কুমিল্লা নগরীর প্রাণকেন্দ্র কান্দিরপাড়ের পূবালী চত্বর। এই চার সড়কের মাথায় সিএনজি অটো রিকশা ও ব্যাটারিচালিত অটোরিকশার স্ট্যান্ড রয়েছে। এই চত্বরকে ঘিরেই নগরীতে যানজটের আসর বসে। এখানে সৃষ্ট যানজট নগরীতে ছড়িয়ে যাচ্ছে। রমজান ও ঈদকে ঘিরে এই যানজট আরও অসহনীয় হচ্ছে।

পূবালী চত্বর থেকে চারদিকে যান চলাচল করে। নজরুল এভিনিউর সরু সড়কেও রোড ডিভাইডার। প্রবেশপথে যাত্রী ওঠানামার জন্য অপেক্ষা করে অর্ধশত ব্যাটারিচালিত রিকশা। অদূরে মন্দিরের সামনের সড়ক ভেঙে নিচু হয়ে আছে। সেখানে ড্রেনের পানি জমে যান চলাচলে বিঘ্ন ঘটাচ্ছে। অন্যদিকে বাদুড়তলা পুলিশ লাইন সড়কের প্রবেশপথেও অপেক্ষারত সিএনজিচালিত অটোরিকশা। চত্বর থেকে লিবার্টি মোড় পর্যন্ত যানবাহনের অবস্থান কম, তাই এখানে যানজটও কম। মূল চত্বর থেকে পদুয়ার বাজারগামী সিএনজি অটোরিকশা অপেক্ষা করে, যার কারণে নগরীজুড়ে যানজট তৈরি হয়। এ ছাড়া চত্বর থেকে একটু সামনে দক্ষিণে লাকসাম রোডের রামঘাটে কোটবাড়ি রোডের সিএনজি অটোরিকশার স্ট্যান্ড। এখানে সিএনজি অটোরিকশা ঘুরোনোর কারণে যান চলাচলের ধীরগতির চিত্র প্রতিদিনের। এ ছাড়া এই মোড়ে দিনের বেলায় বিভিন্ন প্রতিষ্ঠানের বাস ঢুকতে দেখা যায়, যা যানজট বাড়িয়ে দিচ্ছে। সচেতন নাগরিক কমিটি (সনাক) কুমিল্লার সাবেক সভাপতি শাহ মোহাম্মদ আলমগীর খান বলেন, নগরীতে যানজটের দুর্ভোগ দিন দিন বাড়ছে। এ বিষয়ে নগর ভবন থেকে সময়োপযোগী সিদ্ধান্ত নিতে হবে। কোথায় পার্কিং হবে, কোথায় হবে না।

ট্রাফিক ইন্সপেক্টর জিয়াউল চৌধুরী টিপু বলেন, তিনজন পুলিশ দিয়ে কান্দিরপাড় সামলানো যাবে না, যদি চালক, যাত্রীরা হেল্প না করেন। সাত সিটের অটো কান্দিরপাড় প্রবেশ বন্ধ করেছি। রোগী থাকলে সেটা মানবিক কারণে ছাড় দিতে হয়। ভুল পার্কিংয়ের কারণে গত এক বছরে ২৫ হাজার মামলা হয়েছে। প্রায় ৪ কোটি টাকা জরিমানা করা হয়েছে। কোনো স্থায়ী সমাধান হয়নি। কুমিল্লা সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র হাবিবুর আল-আমিন সাদী বলেন, দিন দিন গাড়ি বাড়ে, সড়ক বাড়ছে না। নতুন করে পার্কিং করার কোনো স্থানও নেই। যানজট নিরসনে চালক, যাত্রী ও নাগরিক সবার আন্তরিকতা লাগবে। নতুন মেয়র যোগদানের পর বিষয়টির সুরাহা করবেন।

সর্বশেষ খবর