মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

বাগানবাড়ি থেকে রংপুর সিটি

নজরুল মৃধা, রংপুর

বাগানবাড়ি থেকে রংপুর সিটি

১৮৬৯ খ্রিস্টাব্দের পয়লা মে রংপুর পৌরসভা গঠিত হয়। তখন এর আয়তন ছিল ৫০ দশমিক ৫৬ বর্গকিলোমিটার। তবে ১৮৯২ সালে ডিমলার জমিদার রাজা জানকীবল্লভ সেন তার বাগানবাড়িটি পৌরসভাকে দান করে দেন। বাগানবাড়ির জমিতে গড়ে তোলা হয় রংপুর পৌর ভবন। পৌরসভা থেকে উন্নতি হয়ে সেই বাগানবাড়িতে চলছে বর্তমান সিটি করপোরেশনের কার্যক্রম। 

রংপুর পৌরসভার প্রথম  চেয়ারম্যান নিযুক্ত হন রংপুরের তৎকালীন কালেক্টর ই জি  গ্লোজিয়ার। এরপর পর্যায়ক্রমে চেয়ারম্যান নিযুক্ত হন কে ডি  ঘোষ (১৮৭১-’৮৩), বাবু শ্যামা  মোহন চক্রবর্তী (১৮৯০), বাবু রাজমোহন ব্যানার্জি (১৮৯১), ১৮৯২ সালে ডিমলার জমিদার রাজা জানকীবল্লভ সেন চেয়ারম্যান নিযুক্ত হন। জানকীবল্লভ সেন চেয়ারম্যান থাকাকালীন ১৮৯২ সালে তার বাগানবাড়িতে প্রতিষ্ঠিত হয় রংপুর পৌরসভা ভবন।  এরপর রংপুর পৌরসভার চেয়ারম্যান ছিলেন বাবু মহেশ চন্দ্র সরকার (১৮৯৪-৯৫), বাবু গঙ্গা নাথ রায় (১৮৯৭-৯৯), বাবু উমেশ চন্দ্র গুপ্ত (১৯০০-’০২), রায় বাহাদুর শরৎচন্দ্র চ্যাটার্জি (১৯০৪-’০৯), তাজহাটের জমিদার রাজা  গোপাল লাল রায় (১৯১৪-’২৩) রায় বাহাদুর  যোগেন্দ্র নাথ চ্যাটার্জি (১৯৩৪-’৩৮), শ্রী অতুল কৃষ্ণ রায় (১৯৩৯-’৪৬) সালে রংপুর পৌরসভার  চেয়ারম্যান ছিলেন।

এ ছাড়াও মৌলভী অ্যাডভোকেট বদির উদ্দিন আহমেদ (১৯৪৯-’৫২), অ্যাডভোকেট মাহাতাব উদ্দিন খান (১৯৫৫-’৬০, ১৯৭৪-’৭৭), অ্যাডভোকেট মোহাম্মদ আফজাল (১৯৭৭-’৮৮), মুক্তিযোদ্ধা অপিল উদ্দিন আহমেদ (১৯৮৮-’৯১), সাবেক এমপি শরফুদ্দিন আহমেদ ঝন্টু (১৯৯৩-’৯৯), কাজী মো. জুননুন (১৯৯৯-’০৪) পর্যায়ক্রমে একাধিকবার এ পৌরসভার  চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। সবশেষ পৌর চেয়ারম্যান ছিলেন এ কে এম আবদুর রউফ মানিক (২০০৪-’১২)। ১৯৮৬ সালে রংপুর পৌরসভাকে ‘ক’ শ্রেণিতে উন্নীত করা হয়। ২০১২ সালের ২৮ জুন রংপুর পৌরসভাকে রংপুর সিটি করপোরেশনে উন্নীত করা হয়। একই বছরের ২০ ডিসেম্বর প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। ২০১২ সালে শরফুদ্দিন আহমেদ ঝন্টু রংপুর সিটি করপোরেশনের প্রথম মেয়র হন এবং ২০১৭ সালে মোস্তাফিজার রহমান মোস্তফা মেয়র নির্বাচিত হন। ২০২২ সালের নির্বাচনেও  মোস্তাফিজার রহমান মোস্তফা পুনরায় রংপুর সিটি করপোরেশনের মেয়র হিসেবে নির্বাচিত হন।

বর্তমানে রংপুর সিটি করপোরেশনের আয়তন ২০৫ দশমিক ৭০ বর্গকিলোমিটার। ৩৩টি ওয়ার্ড রয়েছে। এ আয়তনের মধ্যে রংপুর সদরের ১০টি, কাউনিয়া উপজেলার সারাই ও পীরগাছা উপজেলার কল্যাণীসহ ১২টি ইউনিয়ন মিলে ১১২টি মৌজাকে অন্তর্ভুক্ত করা হয়। এর মধ্যে ৭টি ইউনিয়ন পূর্ণাঙ্গ ও ৫টি আংশিক রয়েছে।

সর্বশেষ খবর