মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

রাতের সড়কে ভয়ংকর অটোরিকশা

নজরুল মৃধা, রংপুর

রাতের সড়কে ভয়ংকর অটোরিকশা

রংপুর নগরীতে রাতের বেলা ভয়ংকর হয়ে উঠেছে  বাতিবিহীন  রিকশা এবং অটোরিকশা।  নগরীর ৮০ শতাংশ রিকশা এবং অটো বাতি ছাড়া চলাচল করছে। ফলে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। পথচারীরা রাস্তা পার হচ্ছেন জীবনের ঝুঁকি নিয়ে।  এমনিতেই যানজটে নাকাল নগরবাসী। যানজট নিরসনে বিভিন্ন উদ্যোগ নেওয়া হলেও কোনো উদ্যোগই কাজে আসছে না। এর মধ্যে অটো এবং রিকশাচালকরা বাতি ছাড়া চলাচল করায় রাতের বেলা নগরীর ব্যস্ততম সড়কগুলো হয়ে পড়ে ঝুঁকিপূর্ণ। রংপুর সিটি করপোরেশন ব্যাটারিচালিত অটোরিকশা ও রিকশার লাইসেন্স দিয়েছে আট হাজার। এর মধ্যে অটোরিকশার পাঁচ হাজার এবং রিকশার তিন হাজার।  কিন্তু নগরীতে অটোরিকশা ও রিকশা চলছে ৩০ হাজারের বেশি।

নগরীর লক্ষ্মী সিনেমা হল মোড়, জীবন বীমা মোড়, লায়ন্স স্কুল অ্যান্ড কলেজ মোড়, বেগম রোকেয়া কলেজ মোড়, পায়রা চত্বর, জাহাজ কোম্পানির মোড়, সাতমাথা, মডার্ন মোড়, মেডিকেল মোড়সহ বিভিন্ন সড়ক পর্যবেক্ষণ করে দেখা গেছে, অটো এবং রিকশা চলছে বাতি ছাড়া। নগরীর মুন্সিপাড়া এলাকার সাইফুল ইসলাম বলেন, সম্প্রতি আমি কাচারি বাজার এলাকায় মোটরসাইকেল নিয়ে যাচ্ছিলাম। বাতিছাড়া একটি অটোর সঙ্গে আমার মোটরসাইকেলের ধাক্কা লাগে। প্রাণে বেঁচে গেলেও আমি আহত হই। বাতিছাড়া চলাচল করায় আমি দুর্ঘটনায় পড়েছি।

তার মতো অনেকেই দুর্র্ঘটনার শিকার হচ্ছেন। সচেতন মহল এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। জেলা সুজনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন বলেন, এমনিতে যানজটের কারণে নগরবাসী ভোগান্তিতে রয়েছে। সবচেয়ে বড় ভোগান্তি হচ্ছে বাতিছাড়া আটো এবং রিকশা। রাস্তা পারাপারের সময় বাতিছাড়া এসব যান দেখা যায় না। ফলে ঘটছে দুর্ঘটনা।  তিনি এ বিষয়ে ট্রাফিক পুলিশ ও সিটি করপোরেশনের হস্তক্ষেপ চেয়েছেন। সিটি করপোরেশনের প্যানেল মেয়র তৌহিদুল ইসলাম বলেন, বিষয়টি গুরুত্বসহকারে দেখা হবে।

সর্বশেষ খবর