শিরোনাম
মঙ্গলবার, ২১ মে, ২০২৪ ০০:০০ টা

খালে মিলছে লেপ, তোশক, ফ্রিজ

নিজস্ব প্রতিবেদক

খালে মিলছে লেপ, তোশক, ফ্রিজ

রাজধানীর খাল পরিষ্কার করে উঠে আসছে লেপ, তোশক, ফ্রিজ, কমোড, টায়ারসহ বাসাবাড়ির নানাসামগ্রী। বর্জ্য জমে বদ্ধ হচ্ছে খাল। বৃষ্টির পানি জমে জলজট তৈরি হচ্ছে, মশার নিরাপদ আবাসস্থল হয়ে উঠছে খাল। রাজধানীবাসীকে সচেতন করতে খাল পরিষ্কার করে তুলে আনা এসব বর্জ্য নিয়ে প্রদর্শনীর আয়োজন করেছিল ঢাকা উত্তর সিটি করপোরেশন।

নগরভবনের সামনে খালের নাম দিয়ে তুলে ধরা হয় এসব সামগ্রী। প্রদশর্নীতে আসা বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ নানা বয়সী মানুষ এগুলো দেখতে এসেছিল। এ সময় ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম ঘুরে ঘুরে বর্জ্যগুলো দেখান এবং প্রদর্শনীতে আসা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও নাগরিকদের সচেতন করেন।

মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘আমরা দেখেছি অনেকে অসচেতনভাবে গৃহস্থালির বর্জ্য খাল, ডোবা, নালা, ড্রেনে ফেলে দেয়। ড্রেনে ও খালে এমন কোনো ময়লা নেই যে পাওয়া যায় না। ডিএনসিসি এলাকার বিভিন্ন খাল থেকে উদ্ধার করা পরিত্যক্ত পণ্যগুলোর মধ্যে রয়েছে লেপ, তোশক, সোফা, লাগেজ, খাট, ক্যাবল, টায়ার, কমোড, ফুলের টব, রিকশার অংশবিশেষ, টেবিল, চেয়ার, বেসিন, ব্যাগ, প্লাস্টিকের বিভিন্ন পাত্রসহ নানা পরিত্যক্ত পণ্য। এগুলোর কারণেই মূলত পানি প্রবাহ নষ্ট হচ্ছে, সৃষ্টি হচ্ছে জলাবদ্ধতার। খালে ময়লা ফেললে আইনের আওতায় এনে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

সর্বশেষ খবর