শিরোনাম
মঙ্গলবার, ৪ জুন, ২০২৪ ০০:০০ টা

ঝুঁকিপূর্ণ মোড়গুলো বিপদ বাড়াচ্ছে

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

ঝুঁকিপূর্ণ মোড়গুলো বিপদ বাড়াচ্ছে

চট্টগ্রাম নগরের লালখান বাজার মোড়ে নেমেছে এলিভেটেড এক্সপ্রেসওয়ের একটি র‌্যাম্প (এটি এখনো চালু হয়নি)। আবার একই মোড়ে নেমেছে মুরাদপুর-লালখান বাজার ফ্লাইওভারের একটি র‌্যাম্প। লালখান বাজার মোড়েই যোগ হয়েছে কাজির দেউড়ির দিক থেকে আসা সড়কটি। কিন্তু এই মোড়ে সড়কের একপাশ থেকে আরেক পাশে পার হওয়ার মতো কোনো ব্যবস্থা নেই। নেই কোনো ফুটওভার ব্রিজ কিংবা পায়ে হেঁটে পার হওয়ার মার্কিং কিংবা কার্যকর ট্রাফিক সিগন্যাল। এ কারণে এই মোড়ে একপাশ থেকে অন্য পাশে পার হতে হয় দ্রুতবেগে আসা যানবাহন থামলে বা থামিয়ে। ফলে অনেকটা ঝুঁকি নিয়েই পার হতে হচ্ছে পথচারীদের। 

এভাবে কেবল লালখান বাজার সড়কের মোড় নয়, নগরের অন্তত আট-দশটি অতি ব্যস্ততম মোড়ে এমন ঝুঁকি নিয়েই রাস্তা পার হতে হয়। এর মধ্যে আছে বহদ্দারহাট মোড়, সল্টগোলা ক্রসিং মোড়, জিইসি মোড়, দেওয়ানহাট মোড়, আগ্রাবাদ মোড়, ইপিজেড মোড়, ২ নম্বর গেট মোড়, ওয়াসা মোড়সহ বিভিন্ন জংশন। 

জানা যায়, ২৮ মে অনুষ্ঠিত চসিকের ৪০তম সাধারণ সভায় লালখান বাজার ওয়ার্ডের কাউন্সিলর নগরের এসব ঝুঁকিপূর্ণ মোড়ে আন্ডারপাস বা ফুটওভার ব্রিজ নির্মাণের প্রস্তাব দেন। বিশেষ করে আগামীতে লালখান বাজারে এলিভেটেড এক্সপ্রেসওয়ের র‌্যাম্পটি চালু হলে এ মোড়ে যানবাহনের চাপ আরও বেড়ে যাবে। তাছাড়া অন্যান্য মোড়েও পথচারী পারাপারে অভিন্ন সমস্যা আছে। 

চসিক লালখান বাজার ওয়ার্ডের কাউন্সিলর আবুল হাসনাত মো. বেলাল বলেন, আমি চসিককে প্রস্তাব দিয়েছি, লালখান বাজারসহ নগরের ঝুঁকিপূর্ণ মোড়গুলোতে আন্ডারপাস করার জন্য। এতে নিরাপদে সড়ক পারাপার, পাবলিক টয়লেটের ব্যবস্থা এবং হকার পুনর্বাসন করার সুযোগ হবে। একই সঙ্গে এটি চসিকের একটি আয়বর্ধক প্রকল্পও হবে। সর্বশেষ গত মঙ্গলবার অনুষ্ঠিত চসিকের ৪০তম সাধারণ সভায়ও বিষয়টি উপস্থাপন করেছি। তবে ফুটওভার ব্রিজ চালুর আগে এক্সপ্রেসওয়ে চালু করলে মোড়টি অতি ঝুঁকিপূর্ণ হয়ে যাবে। স্থানীয়রা এটা মানবে না। কারণ ইতোমধ্যেই এখানে দুর্ঘটনা ঘটেছে।

চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী ২৭ মে বলেছিলেন, নগরের ঝুঁকিপূর্ণ ২৮টি মোড়ে ফুটওভার ব্রিজ করার পরিকল্পনা আছে। বিষয়টি নিয়ে এখন পরিকল্পনা চলছে। নগর উন্নয়নে বড় একটি প্রকল্পের অধীন এগুলো বাস্তবায়ন করা হবে। তবে লালখান বাজার মোড়ের ব্রিজটি এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের অধীন করা হবে।

সরেজমিনে দেখা যায়, নগরের বহদ্দারহাট মোড়ে চার দিক থেকে অন্তত আটটি সড়কের সংযোগস্থল। সব দিক থেকেই একযোগে ছোট বড় যানবাহন আসে। কিন্তু এ মোড়ে নেই কোনো ফুটওভার ব্রিজ। ফলে পথচারীদের সড়ক পার হতে হয় ঝুঁকি নিয়েই। বিশেষ করে স্কুল শিক্ষার্থী, নারী ও বৃদ্ধদের ঝুঁকিটা বেশি। এভাবে নগরের অপরাপর মোড়গুলোতেও একই সমস্যা।

সর্বশেষ খবর