শিরোনাম
মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪ ০০:০০ টা

দাপিয়ে বেড়াচ্ছে ব্যাটারি রিকশা

ইমরান এমি, চট্টগ্রাম

নগরীর বাকলিয়া থানার জানে আলম দোভাষ সড়কের অংশে চলছে পুলিশের অভিযান। আটক করা হচ্ছে ব্যাটারিচালিত রিকশা। তাদের আটক করে থানা পুলিশ দেখছেন ‘টোকেন’ আছে কি না। ‘টোকেন’ না থাকলে আটক করে রাখা হচ্ছে। তবে পাশেই অন্য ব্যাটারি রিকশা দাপিয়ে চললেও তাতে যেন কিছু যায় আসে না। তবে ‘টোকেন’ না থাকলেই আটক করে, আদায় করা হচ্ছে জরিমানা। নয়তো নিতে হচ্ছে নির্ধারিত মূল্যের মাসিক সেই বিশেষ ‘টোকেন’। এমন চিত্র শুধু জানে আলম দোভাষ সড়কে নয়, নগরীর প্রায় জায়গা বিশেষ টোকেনে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে অবৈধ ব্যাটারি রিকশা। প্রতি মাসে ব্যাটারি রিকশা থেকে প্রায় ৭০ লাখের বেশি চাঁদা আদায় করে রাজনৈতিক নেতা ও পুলিশের কিছু অসাধু কর্মকর্তা।

বাকলিয়া থানার এক এএসআই নাম প্রকাশ করার শর্তে বলেন, ব্যাটারিচালিত রিকশা থেকে আমাদের কোনো ইনকাম হয় না। কিন্তু মানুষ মনে করে আমরা ইনকাম করি। আর আমরা যে গাড়ি আটক করছি, সেসব গাড়িতে মাসিক টোকেন নেই। ওরা প্রতি মাসে ৩ হাজার টাকা করে বগারবিলের দেলোয়ারের কাছ থেকে টোকেন নেয়। যেসব রিকশার কোম্পানি টোকেন নেবে না তাদের বিষয়ে আমাদের জানানো হয়। আমরা সেসব কোম্পানির গাড়ি আটক করি। আটক করার পর তারা টোকেন নেয়। আর টোকেন বাবদ দুই থানার কর্তা, দুই পাশের ট্রাফিক টিআই ও দেলোয়ার ভাগ পায়। ফলে বড় কর্তাদের কাছে যেহেতু টাকা যায়, আমাদের তো কাজ করতে হয়।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ট্রাফিক (দক্ষিণ) বিভাগের উপ-পুলিশ কমিশনার এন এম নাসিরুদ্দীন বলেন, আমরা নিয়মিতভাবে ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধে অভিযান পরিচালনা করি। মূল সড়কে এলেই ট্রাফিক আইন অনুযায়ী জরিমানা করা হয়। এরপর আমাদের বিভিন্ন সময় বিশেষ অভিযান হয়। বিশেষ করে যেসব এলাকায় ব্যাটারিচালিত রিকশা বেপরোয়াভাবে চলাচল করে। এ ছাড়াও অলিগলিতে অভিযান চালাতে গিয়ে বেশ কয়েকবার আমাদের ট্রাফিক সার্জেন্ট, কনস্টেবল হামলার শিকার হয়েছেন। তারা হাই কোর্টের একটি নির্দেশনার আলোকে চলাচল করছে দাবি করে আসছে। কিন্তু তাদের বেপরোয়া গতির কারণে নানা দুর্ঘটনা ঘটছে।

জানা যায়, নগরীর বাকলিয়া, চান্দগাঁও, বায়েজিদ, খুলশী, কোতোয়ালি, পাহাড়তলী, হালিশহর, আকবরশাহ থানা এলাকায় সবচেয়ে বেশি ব্যাটারিচালিত রিকশা চলে। এর মধ্যে বাকলিয়া থানার বাকলিয়া জানে আলম দোভাষ (এক্সেস রোড) সড়কে প্রায় ৮০০-এর অধিক ব্যাটারি রিকশা চলে। এটির নিয়ন্ত্রণ করেন পশ্চিম বাকলিয়ার শান্তিনগর বগারবিল এলাকার দেলোয়ার নামে এক ক্ষমতাসীন দলের নেতা।

 

সর্বশেষ খবর