মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪ ০০:০০ টা

অভ্যন্তরীণ সড়ক ক্ষতবিক্ষত

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

অভ্যন্তরীণ সড়ক ক্ষতবিক্ষত

চট্টগ্রাম নগরের মূল সড়কগুলো বৃষ্টিসহ নানা কারণে নষ্ট হয়। পরে এগুলো আবার দ্রুত মেরামতও করা হয়। কিন্তু অবহেলা-উপেক্ষায় থাকে নগরের অভ্যন্তরীণ সড়কগুলো। কালেভদ্রে মেরামতের আঁচড় লাগলেও পরে আর চোখে পড়ে না ক্ষতিগ্রস্ত সড়কের মেরামত-সংস্কার কাজ। ফলে নগরের অভ্যন্তরীণ সড়ক দিয়ে চলাচলকারীদের দুর্ভোগে পড়তে হয়। এ সময় যানবাহন চলাচল তো বটেই, অনেক সড়ক দিয়ে হাঁটাও দায় হয়ে যায়। চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নগরের সড়কগুলো মেরামত করে।

নগরবাসীর অভিযোগ, চসিক নগরের মূল এবং বড় বড় সড়কগুলোই নিয়মিত সংস্কার করে। অভ্যন্তরীণ সড়কগুলো তুলনামূলক কম সংস্কার করা হয়। কিন্তু অভ্যন্তরীণ এমন অনেক গুরুত্বপূর্ণ সড়কও আছে, যেগুলো সকাল-বিকাল পথচারী ও যানবাহনে ব্যস্ত থাকে। এমন সড়কের দিকে চসিকের নজর খুবই কম।

২ নম্বর গেট এলাকার বাসিন্দা বেলায়েত হোসেন চৌধুরী রুবায়েত বলেন, মূল সড়কগুলো অবশ্যই নিয়মিত এবং দ্রুত সংস্কার করতে হবে। কিন্তু একই সঙ্গে অভ্যন্তরীণ সড়কগুলোও যদি নিয়মিত মেরামত করা হয়, তাহলে বৃহত্তর জনগোষ্ঠী ভোগান্তি থেকে মুক্তি পাবে। অভ্যন্তরীণ সড়কগুলো ব্যবহার হয় বেশি, ক্ষতিগ্রস্তও হয় বেশি। চসিক বিষয়টা নজরে আনলে ভালো হয়।

চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, আমাদের কাছে ছোট-বড় বা মূল-অভ্যন্তরীণ সড়ক বলতে কোনো পার্থক্য নেই। সব সড়ককে একইভাবে মূল্যায়ন করেই উন্নয়ন ও সংস্কার কাজ করা হয়। তবে নানা কারণে ভিতরের এলাকার সড়কগুলো মেরামত করতে হয়তো একটু বিলম্ব হয়। বিলম্ব হলেও উন্নয়ন-সংস্কার কাজ করা হয়।

খোঁজ নিয়ে জানা যায়, নগরের বহদ্দারহাট থেকে খতিবের হাট-ফরিদের পাড়া হয়ে শসসের পাহাড় চাঁদ মিয়া হাজি সড়কটি দীর্ঘদিন ধরেই সংস্কার হচ্ছে না। এ সড়ক দিয়ে পথচারী হাঁটাও দায়। যানবাহন চলে হেলেদুলে। ১৮ নং পূর্ব বাকলিয়া ওর্য়াড বড় মৌলভীবাড়ি সড়কটিও দীর্ঘদিন ধরে অবহেলিত। ২ নম্বর গেট এলাকার শেখ ফরিদ (রহ.) মসজিদ রোডটি চলাচলেরই অযোগ্য। এ রোড দিয়ে সাধারণ অনেক মানুষের চলাচল। এ সড়ক মাড়িয়েই যেতে হয় পার্শ্ববর্তী  মসজিদের মুসল্লিদের। এ সড়ক নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দেওয়া হলে চসিক ইট-বালি দিয়ে সাময়িক মেরামত করে। স্থানীয়দের অভিযোগ, সাত-আট মাস আগে বলা হয়েছিল, এক মাসের মধ্যেই সংস্কার কাজ শুরু হবে। কিন্তু এখনো মেরামত কাজ শুরু করা হয়নি।

সর্বশেষ খবর