মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪ ০০:০০ টা

চরের সবজিতে ঝলমলে বাজার

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

চরের সবজিতে ঝলমলে বাজার

কুমিল্লা নগরীর ২ নম্বর ওয়ার্ডে গড়ে ওঠা মগবাড়ি বাজার। দুই কিলোমিটার দূরে গোমতী নদীর চর। চরের তাজা সবজিতে সকালের বাজারটি ঝলমল করে। ৩৫ বছর আগে বাজারটি গড়ে ওঠে চরের সবজি বিক্রেতাদের হাত ধরে। সরেজমিনে গিয়ে দেখা যায়, এক গলির লম্বা সবজি বাজার। সকাল ৭-৮টার মধ্যে বাজার বসে। ১০-১১টা পর্যন্ত সরগরম থাকে। সাইকেল, রিকশাভ্যানে সবজি নিয়ে আসেন গোমতী নদীর চরের কৃষকরা। কেউ আনেন লাউ, বেগুন। কেউ কুমড়া, ঢ্যাঁড়শ। পিকআপভ্যানে সবজি আসে নিমসার বাজার থেকে। আবাসিক এলাকার পাশে বাজারটি হওয়ায় পায়ে হেঁটে এসে নারীরাও কাঁচা বাজার করেন।

স্থানীয় ক্রেতা প্রবীণ শিক্ষাবিদ জহিরুল হক দুলালের বাসা হাঁটাপথ দূরত্বের বিষ্ণুপুরে। সকালে হাঁটতে বের হন। হাঁটতে হাঁটতে বাজারে আসেন। শরীরচর্চাও হয়, সঙ্গে কেনা হয় তাজা সবজি। প্রতিদিন তাজা সবজি পেয়ে খুশি তিনি। স্থানীয় সবজি হওয়ায় দামও তুলনামূলক কম।  তিনি বলেন, মগবাড়ি চৌমুহনীর মোড়ে কিছু গোমতীর চরের সবজি আসত। পাশে এখন যেখানে মাছ বাজার, সেখানটায় ৩৫ বছর আগে খালি ছিল। সেখানেও কয়েকজন মাছ ব্যবসায়ী বসতেন। মোড়ে তখন একটি মুদি ও চা দোকান ছিল।

সবজি বিক্রেতা শিমাইলখাড়ার আবুল হোসেন ও চান্দিনার মো. মহসিন বলেন, সকাল ৭টায় এখানে প্রতিদিন সবজি বাজার বসে। সবজির অধিকাংশ স্থানীয় গোমতী চরের। বাকিগুলো আসে নিমসার বাজার থেকে। তারা বলেন, এখানে শৌচাগারের অভাবে ভোগান্তিতে পড়েন ক্রেতা-বিক্রেতারা। স্থানীয় সেলুন ব্যবসায়ী বলরাম বাবু বলেন, ৩৫ বছর আগে এই এলাকা এতটা জমজমাট ছিল না। গ্রামের মতোই নিরিবিলি ছিল। এই বাজার থেকে কাপ্তান বাজার, ছোটরা, বিষ্ণুপুর, কালিয়াজুরী ও ভাটপাড়া এলাকার মানুষ বাজার করেন।

২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর গোলাম ছারোয়ার শিপন বলেন, মগবাড়ি এই এলাকার প্রসিদ্ধ বাজার। মূলত সকাল বেলায় সবজি বাজার জমজমাট থাকে। এই বাজারকে ঘিরে মুদি, ওষুধ, সেলুন, লন্ড্রিসহ বিভিন্ন দোকান গড়ে ওঠে। এটি সিটি করপোরেশনের তালিকাভুক্ত বাজার নয়। তবু ব্যবসায়ীদের সুবিধার্থে গণশৌচাগারসহ বিভিন্ন সংকট সমাধানের চেষ্টা করব।

সর্বশেষ খবর