মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪ ০০:০০ টা

গভীর নলকূপে নামছে পানির স্তর

আফজাল, টঙ্গী

গভীর নলকূপে নামছে পানির স্তর

গাজীপুরে অবৈধভাবে শত শত গভীর নলকূপ স্থাপন করেছেন বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানের উদ্যোক্তারা। এতে ভূগর্ভস্থ পানির স্তর নেমে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। নষ্ট হতে যাচ্ছে প্রাকৃতিক ভারসাম্য। সিটি করপোরেশন হারাচ্ছে কোটি কোটি টাকার রাজস্ব। অসাধু শিল্প মালিকরা সিটি করপোরেশনের নিয়ম না মেনে বছরের পর বছর অনুমোদন ছাড়াই গভীর নলকূপ স্থাপন করে কারখানায় পানি ব্যবহার করে আসছেন। ইতোমধ্যে সিটির রাজস্ব  বাড়াতে এসব প্রতিষ্ঠানকে বৈধ করণের আওতায় আনার উদ্যোগ নেওয়া হয়েছে।

সরেজমিন ঘুরে জানা যায়, নগরজুড়ে অবৈধভাবে শত শত গভীর নলকূপ স্থাপন করে কারখানায় পানি ব্যবহার করে আসছে কারখানা কর্তৃপক্ষ। এতে করে সিটি করপোরেশন কোটি কোটি টাকা রাজস্ব হারাচ্ছে। টঙ্গীর পাগাড় এলাকায় অনন্ত জিন্স ওয়্যার লি., হামিদ টেক্সটাইলস, বিনিময় টেক্সটাইল, রিম ডাইং, শিশির নিটিং, দি মার্চেন্ট, ইনডিগো ওয়াশিং, সিরাজ ডাইং, ওরিয়েন্ট ওয়াশিং, সুফিয়া ফেব্রিক্স, হংকং ফ্যাশন, শার্প নিটিং, জিএমজি মেটাল, প্রিমিয়াম ওয়াশিং, পদ্মা ওয়াশিং কারখানায় অনুমোদন ব্যতীত গভীর নলকূপ স্থাপন করে কারখানায় পানি ব্যবহার করে আসছেন। একইভাবে টঙ্গীর শিলমুন, মরকুন, আরিচপুর, দত্তপাড়া, আউচপাড়া, গাজীপুরা, মুদাফা, মিরের বাজার, পুবাইল, বড়-বাড়ি, মালেকের বাড়ি, বাসন, জয়দেবপুর, কাশিমপুর, কোনাবাড়িসহ বিভিন্ন এলাকায় শত শত কারখানায় অনুমোদন ব্যতীত গভীর নলকূপ। এ বিষয়ে টঙ্গীর পাগাড় অনন্ত জিন্স ওয়্যার লি. কারখানার প্রশাসনিক কর্মকর্তা মো. মাসুদ বলেন, এ বিষয়টি আমার তত্ত্বাবধানে নাই। তাই এ ব্যাপারে কথা বলতে পারব না।

এ ব্যাপারে তত্ত্বাবধায়ক প্রকৌশলী (ইঅ্যান্ডএম) সুদীপ বসাক বলেন, নগরজুড়ে শত শত কারখানায় বছরের পর বছর অবৈধভাবে গভীর নলকূপ স্থাপন করে কারখানায় পানি ব্যবহার করে আসছেন। অনুমোদন ব্যতীত প্রতিষ্ঠানকে বৈধকরণের আওতায় আনার জন্য চিঠি দেওয়া হচ্ছে। আশা করি, কারখানা কর্তৃপক্ষ অনুমোদন নিয়ে বৈধভাবে পানি ব্যবহার করবেন। সিটি করপোরেশনের নিয়ম না মানলে পরে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। সিটি করপোরেশনের প্রধান উপদেষ্টা জাহাঙ্গীর আলম বলেন, সিটি করপোরেশনের রাজস্ব বাড়াতে সব প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে।

সর্বশেষ খবর