মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪ ০০:০০ টা

অটোরিকশায় ঝড়ের গতি, অদক্ষ চালক

কাজী শাহেদ, রাজশাহী

অটোরিকশায় ঝড়ের গতি, অদক্ষ চালক

রাজশাহী মহানগরে অটোরিকশার বেপরোয়া গতিতে চলাচল জীবনের ঝুঁকি বাড়াচ্ছে নগরবাসীর। ঝড়ের গতিতে পাল্লা দিয়ে অটোরিকশা ও রিকশার চলাচলে শঙ্কার মধ্য দিয়ে পথ চলেন নগরবাসী। নিয়ন্ত্রণহীন বেপরোয়া গতির অটোরিকশার চলাচলে প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছেন নগরবাসী। কেউ পঙ্গু হচ্ছেন, কেউ হারাচ্ছেন অঙ্গ-প্রত্যঙ্গ।

রাজশাহী নগরে প্রয়োজনের অতিরিক্ত ব্যাটারিচালিত অটোরিকশা চলাচল করে। এসব অটোরিকশার কারণে শহরে দুঃসহ অটোজট সৃষ্টি হচ্ছে। প্রশস্ত সড়কের কারণে এসব অটোরিকশা চলাচল করে ঝড়ের গতিতে। কখনো কখনো ৬০ থেকে ৭০ কি.মি. গতিতে এসব অটোরিকশা চলে। কি মোড়, কি টার্নিং এসবের কোনো তোয়াক্কা করে না অটোরিকশার অদক্ষ চালকরা। এখন আর প্যাডেল রিকশা চলে না রাজশাহী নগরে। সবগুলোই ব্যাটারিচালিত। এসব অটোরিকশার বেপরোয়া গতি। অথচ অটোরিকশার বেপরোয়া চলাচলে নিয়ন্ত্রণ নেই কারও। অসহায় ট্রাফিক বিভাগও। অটোজট ও বেপরোয়া গতি নিয়ন্ত্রণে পুলিশ কিছু উদ্যোগ নিলেও পরিস্থিতি একই আছে। দিনে দিনে দুর্বিষহ হয়ে উঠছে নাগরিক জীবন।

নগরবাসী বলছেন, নগরীর বিভিন্ন সড়ক প্রশস্ত হওয়ায় অতিরিক্ত গতিতে অটোরিকশা চলছে কোনো বাধা ছাড়াই। প্রতিদিনই সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত নগরীর সাহেববাজার ও নিউ মার্কেট এলাকাসহ ব্যস্ততম রাস্তাঘাট অটোরিকশার চাপে প্রায় অচল হয়ে পড়ে। ফাঁকা পেলেই সর্বোচ্চ গতিতে চালিয়ে দেওয়া হয়। ফলে ছোটখাটো দুর্ঘটনা ঘটেই চলে।

নগরবাসী বলছেন, আগে পায়েচালিত রিকশা চলাচলে শহরে যানজট ছিল না। ব্যাটারিচালিত অটোরিকশা চলাচলে বাড়তে শুরু করে যানজট। এখন আবার নতুন করে দুই আসনবিশিষ্ট পায়েচালিত রিকশায় ব্যাটারিচালিত ইঞ্জিন প্রতিস্থাপন শুরু হওয়ায় নগরীতে নতুন করে যানজটের উপদ্রব সৃষ্টি হয়েছে। পাশাপাশি ফাঁকা সড়কে এখন বাইকের চেয়েও বেশি গতিতে এসব অটোরিকশা ও রিকশা চলাচল করে। রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন স্থান দিয়ে প্রতিদিন চলছে রিকশা, অটোরিকশা। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দুর্ঘটনার আশঙ্কা নিয়ে চলেন। তাদের অভিযোগ, প্রশাসনকে অনেকবার বললেও কোনো পদক্ষেপ নেয়নি তারা।

সর্বশেষ খবর