বুধবার, ২৪ জুলাই, ২০২৪ ০০:০০ টা

স্বপ্নের মেট্রোতে হায়েনার থাবা

নিজস্ব প্রতিবেদক

স্বপ্নের মেট্রোতে হায়েনার থাবা

স্বাধীনতার ৫২ বছর পর মেট্রো রেলের গর্বিত অংশীদার হয়েছিল বাংলাদেশ। ঢাকা মেট্রোর কল্যাণে রাজধানীর মিরপুরের লাখো মানুষের যাতায়াতের দীর্ঘ ভোগান্তি দূর হয়েছিল। মিরপুর, পল্লবী, কাজীপাড়ার বাসিন্দাদের জন্য দারুণ আশীর্বাদ হয়ে আসে মেট্রো রেল পরিষেবা। কিন্তু কোটা আন্দোলনের নামে হায়েনার থাবা পড়ে মেট্রো রেলের ওপরও।

এ পর্যন্ত সরকারের সবচেয়ে জনপ্রিয় মেগা প্রকল্প হচ্ছে মেট্রোরেল। এই বাহনে ধনী-গরিবের কোনো ফারাক নেই। সবাইকে লাইনে দাঁড়িয়ে টিকিট নিতে হয়। সিট না পেলে দাঁড়িয়ে যেতে হয়। গণপরিবহনে শৃঙ্খলা বলতে যে একটা বিষয় আছে সেটার দৃষ্টান্ত হচ্ছে এই মেট্রোরেল। এমন একটি বাহনের ওপর রাজনৈতিক রোষ জাতি হিসেবে আমাদের দৈন্যতাই প্রকাশ করেছে

শিক্ষার্থীদের আন্দোলনের আড়ালে অপশক্তির হামলা ও অগ্নিসংযোগে ধ্বংসযজ্ঞে পরিণত হয়েছে রাজধানী ঢাকা। বিভিন্ন সরকারি স্থাপনায় চালানো হয়েছে ধ্বংসযজ্ঞ। এসবের ধারাবাহিকতায় মেট্রো স্টেশনে হামলায় বন্ধ হয়ে গেছে মেট্রো রেলের চলাচল। রাজধানীর মিরপুর-১০ ও কাজীপাড়া মেট্রো স্টেশন ঘুরে দেখা যায়, দুর্বৃত্তদের হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে মেট্রো রেলের এই দুই স্টেশন। টিকিট ভেন্ডিং মেশিন (টিভিএম), মনিটরসহ বিভিন্ন নির্দেশক বক্স ভাঙচুর করা হয়েছে। এতে অকেজো হয়ে পড়েছে টিভিএম মেশিন। এ ছাড়া যাত্রীসেবা ও রক্ষণাবেক্ষণের জন্য ব্যবহৃত কম্পিউটার লুট করে নিয়ে যায় হামলাকারীরা। মেট্রো রেল কর্তৃপক্ষ বলছে, হামলার ফলে এই স্টেশন দুটি যাত্রীসেবার অনুপযোগী হয়ে পড়েছে। আর্থিক ক্ষয়ক্ষতির হিসাব এখনো জানা যায়নি। তবে এই দুটি স্টেশন পুনরায় চালু করতে অন্তত এক বছর সময় লাগবে। সার্বিক পরিস্থিতি স্বাভাবিক হলে এই দুই স্টেশন বাদ দিয়ে বাকি অংশে সপ্তাহখানেকের মধ্যে মেট্রো রেলের চলাচল শুরু হতে পারে। মিরপুর ও কাজীপাড়ার বাসিন্দাদের চলাচলের দুর্ভোগ থেকেই যাচ্ছে।

উল্লেখ্য, এ পর্যন্ত সরকারের সবচেয়ে জনপ্রিয় মেগা প্রকল্প হচ্ছে মেট্রো রেল। এই বাহনে ধনী-গরিবের কোনো ফারাক নেই। সবাইকে লাইনে দাঁড়িয়ে টিকিট নিতে হয়। সিট না পেলে দাঁড়িয়ে যেতে হয়। গণপরিবহনে শৃঙ্খলা বলতে যে একটা বিষয় আছে তার দৃষ্টান্ত হচ্ছে এই মেট্রো রেল। এমন একটি বাহনের ওপর রাজনৈতিক রোষ জাতি হিসেবে আমাদের দৈন্যতাই প্রকাশ করেছে।

 

সর্বশেষ খবর