মঙ্গলবার, ১৩ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

সড়ক ও ফুটপাত দুটোই দখলে!

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

সড়ক ও ফুটপাত দুটোই দখলে!

কুমিল্লার ফুটপাথে শান্তি নেই! ফুটপাথ ও সড়ক দুটোই দখল হয়ে গেছে! এতে পা ফেলার জো নেই পথচারীদের। এমন দৃশ্য বেশি চোখে পড়ে নগরীর কান্দিরপাড়, নিউমার্কেট, নজরুল এভিনিউ, মনোহরপুর, রাজগঞ্জ ও লাকসাম রোড সড়কে। পথচারীদের দাবি, ফুটপাথ দখলমুক্ত করে চলাচলের পথ উন্মুক্ত করতে হবে।

সরজমিন কুমিল্লার কান্দিরপাড় গিয়ে দেখা যায়, টাউনহল মাঠের সামনের ফুটপাথ। সেখানে খুচরা কাপড় ব্যবসায়ীরা ঝেঁকে বসেছেন। হকার ও ক্রেতাদের উপস্থিতিতে সেখানে ফুটপাথ বন্ধ হয়ে গেছে। এতে এই ফুটপাথে পথচারী চলাচল করতে পারছেন না। কেউ নিচে সড়কের পাশ দিয়ে চলতে গেলে সেখানেও বাধা। বিভিন্ন পণ্য ভ্যানে নিয়ে বসেছেন কিছু হকার। ফুটপাথের পশ্চিম মাথায় উঠার মুখটা দখল করে বসে আছেন শরবত বিক্রেতা। পূর্ব পাশেও একই অবস্থা। সড়কের পাশে দোকান বসায় মানুষ হাঁটতে পারছেন না। এছাড়া সড়কে যানজট সৃষ্টি হচ্ছে। প্রায় একই অবস্থা নজরুল এভিনিউ ও রাজগঞ্জ এলাকায়। ফুটপাথে দোকানের কিছু মালামাল রেখে দেওয়া হচ্ছে। পথচারীর জন্য কোনো পথ নেই।

দাউদকান্দি উপজেলার আদমপুর গ্রামের মতিন সৈকত ও বুড়িচং উপজেলার মিথিলাপুর গ্রামের হুমায়ুন কবির বলেন, বিভিন্ন দাপ্তরিক ও পারিবারিক কাজে জেলা শহরে আসতে হয়। কিন্তু শহরের ফুটপাত ও সড়ক দুটোই হকারদের দখলে। পথচারীদের হাঁটার কোনো জায়গা নেই। দ্রুত ফুটপাথ দখলমুক্ত করার দাবি জানাচ্ছি। সুশাসনের জন্য নাগরিক (সুজন) কুমিল্লা মহানগর কমিটির সভাপতি মোহাম্মদ আনিসুর রহমান আখন্দ বলেন, ফুটপাথ উন্মুক্ত না থাকলে পথচারীদের দুর্ভোগে পড়তে হয়। ফুটপাত দখলমুক্ত করতে নিয়মিত তদারকি করতে হবে। সিটি করপোরেশনকে আরও উদ্যোমী ভূমিকা নিতে হবে।

কুমিল্লা সিটি করপোরেশনের প্যানেল মেয়র মনজুর কাদের মনি বলেন, মেয়রের নেতৃত্বে আমরা নিয়মিত ফুটপাথ ও সড়ক দখলমুক্ত রাখার অভিযান পরিচালনা করি। দেশের সার্বিক পরিস্থিতির কারণে অভিযানে কিছু বিঘ্ন ঘটছে। পরিস্থিতি স্বাভাবিক হলে আবার অভিযান পরিচালনা করব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর