মঙ্গলবার, ২০ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

স্বপ্ন আঁকা দেয়ালে

নজরুল মৃধা, রংপুর

স্বপ্ন আঁকা দেয়ালে

রংপুর নগরীর দেয়ালে দেয়ালে স্বপ্ন আঁকছেন বাংলাদেশের তরুণ প্রজন্ম। যে কথাগুলো এতদিন চেপে রেখেছিলেন, সে স্বপ্নগুলোই রঙিন হয়ে দেয়ালে প্রতীকী হয়ে জায়গা করে নিয়েছে। অনেকেই বলছেন আঁকিয়েদের এই অসাধারণ উদ্যোগ শুধু শহরকেই সুন্দর করেনি, আগামীর বাংলাদেশ বিনির্মাণের চেতনাকে সজীবতা করবে।

এতদিন রংপুর শহর এলাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান কিংবা সরকারি-বেসরকারি সম্পত্তির সুরক্ষার দেয়ালগুলোর নানা ধরনের পোস্টার, বিজ্ঞাপন শোভা পেলেও  এখন ওইসব স্থানে তরুণ প্রজন্মের স্বপ্ন  শোভা পাচ্ছে। কোটা আন্দোলনে সরকারের পটপরিবর্তনের ফলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সৈনিকরা এসব দেয়ালের সৌন্দর্যবর্ধনে এগিয়ে এসেছেন, পাশাপাশি তাদের স্বপ্ন ও চেতনা জাগানোর নানা কথায় দেয়ালগুলোতে সাজিয়ে তুলেছেন। এ প্রসঙ্গে এক আঁকিয়ে জানান, এগুলো শুধু গ্রাফিতি নয়, এগুলোই আমাদের স্বপ্ন।

কলেজ শিক্ষক হাসেম আলী জানান, ছাত্রছাত্রীসহ নতুন প্রজন্মেরসুপ্ত বাসনাগুলো আজ জেগে উঠেছে। আগামীর সরকারকে এগুলোর মূল্যায়ন করতে হবে। কলেজছাত্রী রাখি জাহানের মায়ের প্রত্যাশা দেশ গঠনে আজকের সন্তানদের যে আন্তরিকতা তিনি দেখছেন, নিশ্চয়ই আগামীতে এরাই দেশের মুখ উজ্জ্বল করবে।

সর্বশেষ খবর