বুধবার, ২৯ জুলাই, ২০২০ ০০:০০ টা

মাহমুদা রহমান মিতার রেসিপি

ঈদের দিন ডেজার্ট বা মিষ্টিজাতীয় খাবার না হলে কী চলে? রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী মাহমুদা রহমান মিতা

মাহমুদা রহমান মিতার রেসিপি

মনোহর পায়েস

উপকরণ

লাচ্ছা সেমাই আধা প্যাকেট, তরল দুধ ১ লিটার, খেজুুর টুকরা করে কাটা ১০টি, চিনি ১ কাপ, ঘি ১ টেবিল চামচ, গরম মসলা ৬টি।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে ঘি দিন, ঘি গরম হলে সেমাই ভালো করে ভেজে দুধ দিয়ে নাড়াচাড়া করে চিনি, গরম মসলা, দিয়ে নাড়াচাড়া করে খেজুর দিয়ে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে মনোহর পায়েস। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

খেজুর সেমাই

উপকরণ

দুধ ১ লিটার, খেজুর (বিচি ছাড়ানো) ৫০ গ্রাম, সেমাই ১ কাপ, চিনি ১ কাপ, ঘি ১ টেবিল চামচ, কাজু বাদাম ৫০ গ্রাম, কিশমিশ ২৫ গ্রাম, ছোট এলাচের গুঁড়া ১ চা চামচ, গুঁড়া দুধ ১ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে একটি ফ্রাইপ্যানে ঘি দিয়ে সেমাইগুলো হালকা করে ভেজে তুলে রাখুন। এবার আরেকটি কড়াইতে দুধ গরম করুন। দুধ ফুটে উঠলে সেমাই দিয়ে ঘন হতে দিন। এরপর কাজু বাদাম, কিশমিশ ও খেজুর দিয়ে দিন। ঘন হয়ে এলে চিনি দিয়ে দিন। এবার নামিয়ে এলাচগুঁড়া ছড়িয়ে দিন। তৈরি হয়ে গেল খেজুর সেমাইর পায়েস।

 

পাকা আমের কাস্টার্ড
উপকরণ

তরল দুধ ২ কাপ, চিনি ১/৪ কাপ, কাস্টার্ড পাউডার ১/৪ কাপ, ম্যাঙ্গো পিউরি ৩/৪ কাপ, লবণ ১ চিমটি, বাদামকুচি (কাজু+কাঠÑপোস্তা ১ টেবিল চামচ)।

প্রণালি

প্রথমে চুলায় একটি প্যান বসিয়ে তাতে ২ কাপ দুধ অল্প আঁচে জ্বাল দিন। তাতে চিনি এবং পরিমাণমতো লবণ দিন। এখন কাস্টার্ড পাউডারের সঙ্গে একটু ঠা-া দুধ দিয়ে গুলিয়ে নিন। মিশ্রণটি দুধের মধ্যে ঢেলে দিন। অল্প আঁচে নাড়তে থাকুন। কাস্টার্ড হয়ে এলে নামিয়ে নিন। এক ঘণ্টা ফ্রিজে রেখে দিন। পরিবেশনের আগে পাকা আমের পিউরি দিয়ে দিন। আর এটা নেড়েচেড়ে ভালোভাবে মিশিয়ে তাতে যোগ করুন পাকা আম ও আঙুর। বাদামকুচি মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে পাকা আমের কাস্টার্ড।

সর্বশেষ খবর