বুধবার, ২৬ আগস্ট, ২০২০ ০০:০০ টা

ত্বকে ব্ল্যাকহেডস!

ত্বকে ব্ল্যাকহেডস!

ছবি : শোভন মেকওভার

ব্ল্যাকহেডস; মুখের সৌন্দর্যের একটি বড় সমস্যা। এটি এক ধরনের ব্রণ। শরীরে হরমোন পরিবর্তনের জন্য এমন সমস্যা দেখা দেয়। আর এই ব্ল্যাকহেডস নিয়ে অনেকের দুশ্চিন্তার কমতি নেই! সৌন্দর্য কেন্দ্রের সেবা, ঘরোয়া পরিচর্যা আর নানা প্রসাধনীর ব্যবহার; আরও কত কী? ব্ল্যাকহেডসের সমস্যা পুরোপুরি দূর করতে এর বিস্তারিত জেনে রাখা উচিত।

 

কোন ত্বকে ব্ল্যাকহেডস হয়?

সাধারণত তৈলাক্ত ত্বকে এ সমস্যা বেশি দেখা যায়। ত্বকে এক ধরনের কালো গুঁড়ি গুঁড়ি ছোপ যা নাক, কপাল এবং গালের আশপাশে দেখা দেয়। অনেকের ক্ষেত্রে পিঠে দেখা দেয় ব্ল্যাকহেডস। মুখে তৈলাক্ত ভাব এবং ধুলাবালি জমে থাকার কারণে ত্বকে ব্ল্যাকহেডসের মতো সমস্যা দেখা দেয়।

 

কেন হয় ব্ল্যাকহেডস?

প্রতিদিনের কর্মব্যস্ততায় নারীর রূপচর্চায় সময় বের করাই কষ্টসাধ্য ব্যাপার। কিন্তু তাতে তো রাস্তার ধুলাবালি আর ত্বকের তৈলাক্ত ভাব থেমে থাকে না। পরিচর্যাহীনতার ফলে ব্ল্যাকহেডস ত্বকের কোণে বাসা বাঁধে। আকাক্সক্ষাস গ্ল্যামার ওয়ার্ল্ডের বিউটি এক্সপার্ট জুলিয়া আজাদ বলেন, ‘এটি এক ধরনের ব্রণ, যার ওপরে কোনো পর্দা থাকে না। বাইরের ধুলাবালি আর জীবাণুর কারণে কালচে দেখায়। মূলত মুখ ভালোভাবে পরিষ্কার না করলে ব্ল্যাকহেডস হয়। প্রথমে অনেকেই এই হালকা কালো ছোপ ছোপ দাগকে গুরুত্ব দেয় না। শুরুর দিকে ব্ল্যাকহেডসের ছিদ্র কম থাকে। সময়মতো যত্ন না নিলে এই দাগ সারা মুখে ছড়িয়ে যায়।’ মূলত কিশোরী থেকে প্রৌঢ় বয়সীদের মাঝে এর প্রকোপ বেশি দেখা দেয়। কিশোর বয়সে হরমোনের নানা পরিবর্তন ঘটে। ফলে এ সময় স্বাভাবিকভাবে ত্বক অনেকটাই সংবেদনশীল হয়ে পড়ে। আর তাই দেখা দেয় এই সমস্যা।

 

প্রতিকারের উপায়

নিয়মিত ত্বক পরিষ্কারই ব্ল্যাকহেডস থেকে মুক্তির মূলমন্ত্র। ঘরে বসেই ব্ল্যাকহেডস দূর করা যায়। তবে জেদি ব্ল্যাকহেডসের সমস্যায় পারলারের এক্সপার্টের পরামর্শ নেওয়াটাই হবে বুদ্ধিমানের কাজ।

 

►  মধু একটি উচ্চ ঔষধি গুণসম্পন্ন ভেষজ তরল। মুখে ব্ল্যাকহেডস আক্রান্ত অংশে ভালো করে মধু মাখিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এই মধু ত্বককে কোমল রাখে আর লোমকূপকে রাখে সংকুচিত। ফলে ব্ল্যাকহেডস আর হওয়ার সম্ভাবনা থাকে না।

►  পুদিনা পাতার রস করে নিন। এর মধ্যে গুঁড়া হলুদ বা বাটা হলুদ দিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিন। এবার এই মিশ্রণ ব্ল্যাকহেডস আক্রান্ত জায়গাগুলোতে মাখিয়ে দিন। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে দুই দিন ব্যবহারেই উপকার পাবেন।

►  ডিমের সাদা অংশ, চন্দনের গুঁড়ার সঙ্গে একটু লেবুর রস মিশিয়েও প্যাক তৈরি করতে পারেন। সপ্তাহে অন্তত দুই দিন এটি ব্যবহার করুন। প্যাক ব্যবহারের সময় নাক ও গালের চারপাশ ভালো করে ম্যাসাজ করে নিন। এটি স্ক্রাবের কাজ করবে।

 

এ ছাড়া ব্ল্যাকহেডসের সমস্যা এড়াতে নিয়মিত মুখে গরম ভাপ নেওয়া যেতে পারে। একটি গামলায় ধোঁয়া ওঠা গরম পানি নিয়ে তার ওপর মুখ রাখতে হবে। খেয়াল রাখতে হবে গামলা থেকে মুখের দূরত্ব কমপক্ষে যেন এক হাত থাকে। গরম ভাপ ব্ল্যাকহেডসের মুখ খুলতে সাহায্য করে আর খুব সহজে ব্ল্যাকহেডস পরিষ্কার করা যায়।

 

লেখা : নূরজাহান জেবিন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর