বুধবার, ২৩ মার্চ, ২০২২ ০০:০০ টা

অতিথি আপ্যায়ন...

রন্ধনশিল্পী- সোনিয়া রহমান

অতিথি আপ্যায়ন...

কিমা বিরিয়ানি

উপকরণ

দুই কাপ বাসমতি চাল, ২০০ গ্রাম গরু/খাসির মাংস কিমা, ৩টি এলাচ, ১টি তেজপাতা, ৩টি লবঙ্গ, ১ চা-চামচ আদা কুচি, ১ চা-চামচ রসুন কুচি, ৩টি পিঁয়াজ কুচি, ১ টেবিল চামচ মরিচ গুঁড়া, ১/২ টেবিল চামচ ধনিয়া গুঁড়া, ১ টেবিল চামচ হলুদ গুঁড়া, ১/২ চা-চামচ গরম মসলা, ১/৪ কাপ ধনিয়া পাতা, লবণ-তেল-ঘি-পানি পরিমাণ মতো, পরিবেশনের জন্য কাজুবাদাম, কিশমিশ।

 

প্রণালি

কড়াইতে ঘি গরম করে অল্প পিঁয়াজ কুচি, কাজুবাদাম ও কিশমিশ দিয়ে বাদামি করে ভেজে নিন। এবার কড়াইতে পুনরায় তেল ও ঘি দিয়ে এতে এলাচ, তেজপাতা, লবঙ্গ দিয়ে হালকা করে ভাজতে হবে। গন্ধ ছাড়লে রসুন, আদা ও কাঁচামরিচ দিয়ে ভেজে নিতে হবে। সবশেষে পিঁয়াজ কুচি দিয়ে ভাজতে হবে। এতে মাংসের কিমা দিয়ে দিতে হবে। মাংসে আবারও পিঁয়াজ কুচি, ধনিয়া পাতা কুচি দিয়ে কষাতে হবে। এই মাংসে বাসমতি চাল, পরিমাণ মতো পানি ও লবণ দিয়ে মিশিয়ে কড়াইয়ের মুখ ভালোভাবে ঢেকে দিতে হবে। মাঝারি-অল্প আঁচে ২৫ মিনিট চাল সেদ্ধ করে নিতে হবে। এবার নামিয়ে পরিবেশনের আগে ঘি, বেরেস্তা ও কাজু বাদাম ছড়িয়ে দিন।

 

বাসন্তি পোলাও

উপকরণ

গোবিন্দভোগ চাল ২ কাপ, ঘি ২ চা-চামচ, ২৫ গ্রাম কাজুবাদাম, ২৫ গ্রাম কিশমিশ, ৬টি লবঙ্গ, ২টি তেজপাতা, ৫টি এলাচ, ৩টি দারচিনি, ২ চা-চামচ হলুদ গুঁড়ো, ৪ চা-চামচ চিনি, ৪ কাপ গরম পানি, লবণ স্বাদ অনুযায়ী।

 

প্রণালি

প্রথমে চাল ধুয়ে ঝরঝরে করে নিন। একটি পাত্রে চিনি, লবণ, হলুদ গুঁড়ো, ঘিসহ সব উপকরণ চালের সঙ্গে মেখে ম্যারিনেট করে রাখতে হবে ৩০ মিনিট।  এবার ফ্রাই প্যানে ঘি গরম করে দারচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা ও ফোড়ন দিয়ে ভালো করে নাড়তে হবে। সঙ্গে দিন কাজু ও কিশমিশ। ভাজা হয়ে গেলে ম্যারিনেটেড চাল দিয়ে ৪-৫ মিনিট ভেজে নিতে হবে। চাল হালকা বাদামি রং ধারণ করলে গরম পানি দিয়ে ১৫ মিনিট ঢেকে রাখতে হবে। পানি শুকিয়ে গেলে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর