বুধবার, ১৩ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

সাহরিতে বাঙালিয়ানা

পবিত্র রমজানে হাজির বাঙালির প্রাণের উৎসব পয়লা বৈশাখ। এমন দিনে সাহরিতে রাখতে পারেন বাঙালিয়ানার স্বাদ। রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী- কেকা ফেরদৌসী...

সাহরিতে বাঙালিয়ানা

মিষ্টিকুমড়া দিয়ে ইলিশের ঝোল

উপকরণ

ইলিশ মাছের টুকরা ৫টি, মিষ্টিকুমড়া কিউব করা ২০০ গ্রাম, সরিষার তেল ২ টেবিল চামচ, পিঁয়াজ কুচি আধা কাপ, আদা-রসুন-পিঁয়াজ বাটা ২ চা চামচ, পানি ৩ কাপ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ বাটা আধা চা চামচ, লবণ ১ চা চামচ, কাঁচা আম ফালি আধা কাপ, কাঁচা মরিচ ৫টি। 

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াই দিন, কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিঁয়াজ কুচি সামান্য ভেজে আদা-রসুন-পিঁয়াজ বাটা, পানি, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, লবণ দিয়ে মসলা ভালো করে কষিয়ে ইলিশ মাছ দিয়ে নাড়াচাড়া করে ৫ মিনিট কষিয়ে একটি বাটিতে তুলে রাখতে হবে। এবার কড়াইয়ের বাকি মসলার মধ্যে মিষ্টিকুমড়া, পানি দিয়ে নাড়াচাড়া করে রান্না করা ইলিশ মাছ, কাঁচা আম, কাঁচামরিচ দিয়ে নাড়াচাড়া করে ঢাকনা দিয়ে ঢেকে ১০ মিনিট রান্না করলে তৈরি হয়ে যাবে মিষ্টিকুমড়া দিয়ে ইলিশ মাছের ঝোল। সাজিয়ে উপরে ধনেপাতা কুচি দিয়ে পরিবেশন করুন।

 

ইলিশ মাছের ভর্তা

উপকরণ

ইলিশ মাছের টুকরো ৩-৪টি, পিঁয়াজ কুচি আধা কাপ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ১ চা চামচ, শুকনো মরিচ ১টি, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী এবং সরিষার তেল ভাজার জন্য। 

প্রণালি

প্রথমে মাছের টুকরো ভালো করে ধুয়ে এতে মসলা ও লবণ মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। কড়াইয়ে তেল গরম করে মাছগুলো ভালো করে ভেজে নিন। পিঁয়াজ, ধনেপাতা ও কাঁচামরিচ কুচি মচমচে করে ভেজে নিন। মাছ ঠান্ডা হলে কাঁটা বেছে নিন। এখন মাছের সঙ্গে ভাজা উপকরণগুলো ভালো করে হাত দিয়ে মাখিয়ে তৈরি করুন ইলিশ মাছের ভর্তা।

 

পুঁইশাক দিয়ে কলিজি

উপকরণ

গরুর কলিজা কিউব করে কাটা ১ কেজি, পুঁইশাক ১ কেজি, সরিষার তেল ৩ টেবিল চামচ, পিঁয়াজ কুচি ১ কাপ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, আদা বাটা ২ টেবিল চামচ, পানি ১ কাপ, রসুন বাটা ২ চা চামচ, পিঁয়াজ বাটা হাফ কাপ, লবণ ১ চা চামচ, তেজপাতা ২টি, এলাচ/দারুচিনি বাটা ১ চা চামচ।

প্রণালি

প্রথমে চুলায় একটি হাঁড়ি দিন, হাঁড়িতে তেল দিন, তেল গরম হলে পিঁয়াজ কুচি সামান্য ভেজে মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, ধনিয়া গুঁড়া, আদা বাটা, পানি, রসুন বাটা, পিঁয়াজ বাটা, লবণ, তেজপাতা, এলাচ/দারুচিনি বাটা, গরুর কলিজা দিয়ে নাড়াচাড়া করে ঢাকনা দিয়ে ঢেকে ১০ মিনিট রান্না করতে হবে। ঢাকনা খুলে পুঁইশাক দিয়ে আবারও ঢাকনা দিয়ে ঢেকে ৫ মিনিট রান্না করতে হবে। মাখা মাখা হলে নামিয়ে নিতে হবে। তৈরি হয়ে যাবে পুঁইশাক দিয়ে কলিজি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর