বুধবার, ২৯ জুন, ২০২২ ০০:০০ টা

মজাদার রেসিপি

চলছে আষাঢ় মাস। রোদ বৃষ্টির এই লুকোচুরি খেলায় মুখরোচক কিছু খাবারের জন্য মনটা আনচান করে। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী- সোনিয়া রহমান

মজাদার রেসিপি

কাঁচামরিচ মাংস

উপকরণ :

খাসির মাংস ১ কেজি, পিঁয়াজ বাটা ২ টে. চামচ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, টকদই ৩ টে. চামচ, মিষ্টি দই ২ টে. চামচ, ধনিয়া পাতা ১ আঁটি, কাঁচামরিচ বাটা ১ টে. চামচ, লবণ ও চিনি স্বাদ মতো এবং সাদা তেল পরিমাণ মতো।

প্রণালি : 

ধনিয়া পাতা বাদে সব উপকরণ মাংসে মাখিয়ে (মেরিনেট করে) ২-৩ ঘণ্টা রেখে দিন। এবার একটি কড়াই নিন। কড়াইতে তেল দিন। এরপর মেরিনেট করা মাংসগুলো দিয়ে দিন। কম আঁচে ঢেকে রান্না করুন। সময় কম থাকলে প্রেসার কুকারে রান্না করুন। পানি না দেওয়াই ভালো। মাংস নরম হয়ে এলে এবং ঝোল মাখা মাখা হয়ে এলে ধনিয়াপাতা ছড়িয়ে নামিয়ে নিন।

 

মুগ ডাল দিয়ে মুরগি ভুনা

উপকরণ :

মুরগি ১টা, মুগ ডাল দেড় কাপ, পিঁয়াজ কুচি আধা কাপ, আদা-রসুন বাটা ১ টে. চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া দেড় চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, দারুচিনি ২ টুকরো, তেজপাতা ২টা, তেল আধা কাপ, জিরার গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদ মতো, কাঁচামরিচ ৭/৮ টি।

প্রণালি :

মুগ ডাল হালকা ভেজে ধুয়ে নিন। ফ্রাইপ্যানে তেল গরম করে গরম মসলা ও পিঁয়াজ দিয়ে বাদামি করে ভেজে নিন। সামান্য পানি ও লবণ দিয়ে কষিয়ে নিন। এবার মুরগির টুকরা দিয়ে দিন। ৫ মিনিট কষিয়ে নিয়ে ঢাকনা দিয়ে দিন। মুরগি সিদ্ধ হয়ে গেলে ডাল দিয়ে একটু কষিয়ে নিন। দু-একবার ফুটে উঠলে চিনি আর কাঁচামরিচ দিয়ে নাড়াচাড়া করে ৫ মিনিট ঢেকে রাখুন। এবার একটি কড়াইয়ে তেল দিন। তেল গরম হলে পিঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভেজে মুরগিতে দিন। জিরার গুঁড়া দিয়ে নেড়ে ঢেকে চুলা বন্ধ করে দিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর