শিরোনাম
বুধবার, ৩ আগস্ট, ২০২২ ০০:০০ টা

কিশোরীর পোশাক

কিশোরীর পোশাক

♦ মডেল : পিংকি ও আয়রা ♦ ছবি : মারুফ ♦ মেকআপ : জারা ♦ পোশাক : রঙ বাংলাদেশ

গরমের কথা ভেবে হাফহাতা, কোয়ার্টার হাতার বিষয়টি পোশাকের সঙ্গে যুক্ত করা হয়েছে।  এসব কাজের পাশাপাশি পোশাকের চারপাশে পাইপিং এবং লেইসেও মিলছে ভিন্নতা।

 

কিশোর বয়সের রয়েছে নিজস্ব রং। এ সময় কিশোর বয়সী নিজের মানসিকতা ও পছন্দ সম্পর্কে জানতে পারে। নিজের পছন্দের রং, নকশা, অলঙ্করণ নিয়ে সচেতন হয়ে ওঠার বয়স এটাই। তাই এ বয়সে কিশোরীর মতামতকে দিতে হবে গুরুত্ব। তার নিজস্বতার বহিঃপ্রকাশ সে ঘটাতে চাইবে সাজ-পোশাকের মাধ্যমে। তাই দেশি-বিদেশি ফ্যাশন হাউসগুলোও মৌসুম, পোশাকের নকশা ও কাপড় বিবেচনায় রেখে তৈরি করে কিশোরীদের পোশাক।

 

আসলেই তাই। যেহেতু ব্যক্তিত্বের খানিকটা প্রভাব পোশাকে পরিলক্ষিত, তাই কিশোরীর পোশাক কেনার সময় তার জীবনযাপন এবং আগ্রহের কথা মাথায় রাখতে হবে। কিশোরকাল চঞ্চলতায় অতিবাহিত হয়। নানারকম ব্যস্ততায় সময় কাটে। শুধু পড়াশোনা নয়-তার বাইরেও নানা ধরনের কাজে ব্যস্ত সময় কাটে। স্কুল থেকে ফিরেই আবার ছুটতে হয় টিউশন কিংবা সৃজনশীল কোনো প্রশিক্ষণে। ঘরের বাইরেই কাটে বেশির ভাগ সময়। এ সময়ের পোশাক তাই আরামদায়ক না হলে কিশোরী স্বস্তিবোধ করবে না। কাপড়ের ক্ষেত্রেও একই বিষয়ে দরকার সচেতনতা।

 

তবে সবার আগে খেয়াল রাখতে হবে ঋতুবৈচিত্র্য সম্পর্কে। কেননা, পোশাকের সৌন্দর্য প্রকাশ পায় মৌসুমি বিবেচনায়। আরামদায়ক কাপড়ে কিশোর বয়সীরা অস্বস্তি অনুভব করবে না। বেশিক্ষণ বাইরে থাকলেও যেন ত্বকে কোনো ধরনের অস্বস্তি তৈরি না করে এমন ফেব্রিক বেছে নেওয়া তাই জরুরি। এ ক্ষেত্রে সুতি, লিলেন, ভিসকস, সিল্ক থাকতে পারে আপনার পছন্দের তালিকায়। যেহেতু গরম আর বর্ষার মিশেলে চলছে এখনকার আবহাওয়া, তাই কাপড়ের ক্ষেত্রে সুতি, লিলেন, সিল্কের সময়টাই এখন। কেননা, এ সময়ে তাপমাত্রার গতি অদল বদল হয়ে থাকে।

 

রঙের ক্ষেত্রে উজ্জ্বল রং থাকে কিশোরীদের পছন্দের তালিকার শীর্ষে। উজ্জ্বল রং তাই বেছে নেওয়া যেতে পারে অনায়াসেই। তবে হালকা রঙের পোশাকও চলছে বেশ। কেননা, ভ্যাপসা গরমে হালকা রংও বেশ আরামদায়ক। তার প্রভাব দেখা যাচ্ছে কিশোরীদের পোশাকেও। সঙ্গে উজ্জ্বল তো আছেই।  তারই ধারাবাহিকতায় হলুদ, নীল, সবুজ, কমলা, গোলাপি, কালো, লাল, বেগুনি সব রংই রাঙাচ্ছে কিশোরীর পোশাকগুলো। আমাদের দেশে কোনো রঙের ধারাকে অনুসরণ করা হয় না। উৎসবের সময় সব রংই ফুটে ওঠে পোশাকে।

 

পোশাকের কাটগুলোও নজর কাড়ছে বেশ। ভিন্ন ধরনের কাটগুলো বেশ নিচ্ছে কিশোরী ক্রেতারা। জায়গা করে নিয়েছে ফিউশন। দেশ ও পাশ্চাত্যের সম্মিলন বেশ প্রভাব তৈরি করছে কাটিংয়ের ক্ষেত্রে। আর পশ্চিমা ধাঁচের পোশাকের জনপ্রিয়তা এখনো আছে আগের মতোই। বর্তমান সময়ে এ বয়সীদের পোশাকে দেখা যাচ্ছে প্যাটার্নের পরিবর্তন। নেকলাইন এবং স্লিভে কাজ হচ্ছে সব থেকে বেশি। গলার নকশায়ও নানা পরিবর্তন দেখা যাচ্ছে বেশ খানিকটা সময় ধরে। এরই ধারাবাহিকতায় জামার স্লিভেও এসেছে পরিবর্তন। পোশাকের অসমান কাটের জনপ্রিয়তা রয়েছে এখনো। সালোয়ার-কামিজ, কুর্তা, টিউনিক, ফ্রক ইত্যাদি পোশাকের নিচের অংশটায় বেশ উঁচু-নিচু ঢেউয়ের মতো করে কাটা। নতুন ধারা অনুযায়ী কুর্তার সামনের নিচের দিকটা ছোট, পেছনের দিকটা বেশ লম্বা। একটু ঢিলেঢালা কাটই রাখা হচ্ছে। টিউনিকগুলো করা হচ্ছে মূলত সোজা কাট দিয়ে। সিঙ্গেল কুর্তা বেশি পাওয়া যাচ্ছে। নিচের অংশটা কিশোরীরা নিজের মতো করে মিলিয়ে নিচ্ছে। কুঁচির ব্যবহার হচ্ছে সামনে। গলায় বোট নেক, কলার প্রভৃতি থাকবে। পালাজ্জো, প্যান্টের নিচের অংশে আসছে নকশা পালাজ্জো, চাপা প্যান্ট, সালোয়ারের নিচের অংশে প্রিন্ট বা হাতের কাজ দেখা যাচ্ছে এবার। অনেকে কামিজের সঙ্গে সালোয়ারের বদলে স্কার্ট নিচ্ছে।

 

কিশোরীদের ফ্যাশনেবল পোশাকগুলোর সঙ্গে চাই মানানসই সাজ। এই গরমে ভারি মেকআপ একদমই বেমানান। তাই আবহাওয়া, পরিবেশ এবং পোশাক বিবেচনা করে নিতে হবে মেকআপ।

 

লেখা : ফেরদৌস আরা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর