শিরোনাম
বুধবার, ৩ আগস্ট, ২০২২ ০০:০০ টা

রূপচর্চায় ডিম

রূপচর্চায় ডিম

► মডেল : মিমি ► ছবি : মনজু আলম

মানবদেহে ভিটামিন ও পুষ্টির ঘাটতি পূরণ করে ডিম। লুটেইনয়ের ভালো উৎস ডিম। এটা ত্বক আর্দ্র রাখতে ও স্থিতিস্থাপকতা বজায় রাখতে সাহায্য করে। এর উচ্চমাত্রার প্রোটিন কোষ পুনর্গঠনে, ত্বক টানটান রাখতে এবং ডিমের প্রোটিন চুল স্বাস্থোজ্জ্বল রাখতেও সাহায্য করে। কীভাবে তাই ভাবছেন তো? চলুন জেনে নেই...

 

♦  যাদের ত্বক তৈলাক্ত তারা ডিমের সাদা অংশের সঙ্গে আধা চা চামচ লেবুর রস ও এক চা চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে মেখে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ত্বকের তৈলাক্ত ভাব কমবে।

♦  চোখের নিচের কালো দাগ ও ফোলাভাব কমাতে ডিম দারুণ কার্যকর। ডিমের সাদা অংশ ফেটিয়ে নিয়ে তাতে তুলা ডুবান এবং চোখের চারপাশে লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন।

♦  ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে ডিম বেশ কার্যকর। ডিমের সাদা অংশ ও আধা চা চামচ মধু মিশিয়ে ত্বকে লাগালে উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

♦  দুধ ও মধুর রয়েছে চমৎকার ময়েশ্চারাইজিং ক্ষমতা। দুটি ডিম, এক টেবিল-চামচ মধু এবং দুই টেবিল-চামচ দুধ ভালোভাবে মিশিয়ে চুলে ব্যবহার করুন। ডিম চুলে প্রয়োজনীয় প্রোটিন ও পুষ্টি জোগায়।

♦ চুল ভেঙে যাওয়া রোধে ডিমের জুড়ি নেই। ডিমের সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে ব্যবহার করলে তা রুক্ষ চুলকে কোমল ও মসৃণ করে তোলে। এটি নিয়মিত ব্যবহারে চুল আরও সুন্দর ও ঝলমলে হবে।

♦  ডিম কিন্তু প্রাকৃতিক কন্ডিশনারের কাজ করে। ডিমের সঙ্গে দই মিশিয়ে ব্যবহার করলে চমৎকার ফল পাওয়া যায়। নিয়মিত গোসল শেষে এটি ব্যবহার করলে চুল থাকবে সুন্দর। দুটো ডিমের সঙ্গে এক টেবিল চামচ মধু ও ২ টেবিল চামচ দুধ নিন। সব উপকরণ ভালো করে মিশিয়ে চুলে লাগান। কিছুক্ষণ রেখে তারপর ধুয়ে ফেলুন।

লেখা : উম্মে হানি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর