শিরোনাম
বুধবার, ৩ আগস্ট, ২০২২ ০০:০০ টা

নখ ভাঙার প্রতিকার...

নখ ভাঙার প্রতিকার...

ছবি : ইন্টারনেট

অনেকে সময়-অসময়ে নখ ভাঙার সমস্যায় ভোগেন। আর গরমকালে পানির সংস্পর্শে যাওয়া হয় বেশি। সে কারণে এ  সময় নখ বেশি ভঙ্গুর হতে পারে।

 

ত্বক বিশেষজ্ঞদের মতে, নখ ত্বকের চেয়ে এক হাজার গুণ বেশি পানি শোষণ করার ক্ষমতা রাখে। এর মানে হলো অতিরিক্ত পানির সংস্পর্শ নখকে দুর্বল এবং ভঙ্গুর করে ফেলে। প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, নখ অনেকটা স্পঞ্জের মতো। যখন পানির মতো রাসায়নিক উপাদান নখের কোষের সংস্পর্শে আসে তখন তা প্রসারিত হয়। পানি বেরিয়ে যাওয়ার আগ পর্যন্ত নখের ওপর চাপ ফেলে। অর্থাৎ গোসল করা, হাত ধোয়া, থালা-বাসন মাজা ইত্যাদি নখের ওপর চাপ ফেলে। ফলে নখ হয়ে যায় দুর্বল ও ভঙ্গুর। সাধারণত গরমকালে নখের অবস্থা আরও খারাপ হয়। কারণ এ সময়ে আমরা দীর্ঘক্ষণ পানির সঙ্গে থাকি। যেমন- পুল, সমুদ্রস্নান বা গোসল ইত্যাদি। তাই নখ অনেক বেশি নরম হয়ে যায়। 

 

প্রতিকার

শরীরের অন্যান্য স্থানের মতো নখেরও প্রয়োজন আর্দ্রতা রক্ষা ও ক্ষয় পূরণ। বিশেষজ্ঞরা বরাবরই নখ ভালো রাখতে ছোট রাখার পরামর্শ দেন। এতে পানি কম শোষিত হবে, পানির সংস্পর্শে যাওয়ার আগে কিউটিকেলে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। আর এসিটোন মুক্ত আর্দ্রতা রক্ষাকারী নেইল পলিশ রিমুভার বেছে নিতে হবে। প্রতিবার হাত ধোয়ার পরে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে ক্রিম মালিশ করার পরামর্শ দেন। সেক্ষেত্রে শিয়া বাটার, নারিকেল ও জলপাইর তেলসমৃদ্ধ ক্রিম ব্যবহার করা ভালো। কারণ-এগুলো নখে সুরক্ষার স্তর সৃষ্টি করে।

এ ছাড়া রান্নাবান্না, তরকারি কাটা কিংবা হাঁড়ি-পাতিল ধোয়া-যাই করুন না কেন, অবশ্যই গ্লাভস পরে নেবেন। বিশেষ করে বাগান করার সময় অবশ্যই গ্লাভস পরে নেওয়া উচিত। এতে হাতে ময়লা লাগে না এবং নখে চাপ পড়ে না।

 

লেখা : লাইফস্টাইল ডেস্ক

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর