শিরোনাম
বুধবার, ৩ আগস্ট, ২০২২ ০০:০০ টা

মজাদার রেসিপি

মজাদার রেসিপি

এখন গরমটা একটু বেশি।  তাই মাছ-মাংসের চেয়ে তরি-তরকারি স্বাস্থ্যের জন্য বেশি উপকারি। তাই আজ এমন দুটি রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী- সোনিয়া রহমান

 

কাঁচকলার কোপ্তা 

উপকরণ

কাঁচাকলা ৩টি, মাঝারি আলু ২টি, বেসন ৩ টেবিল চামচ, গরম মসলাগুঁড়ো হাফ চা চামচ,  ধনেগুঁড়ো হাফ চা চামচ, জিরাগুঁড়া হাফ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ,  চারমগজ বাটা ১ চা চামচ,  ধনেপাতা কুঁচি ১ টেবিল চামচ, টমেটো ২টি, কাঁচামরিচ ৪টি, সাদা তেল পরিমাণমতো, লবণ পরিমাণ মতো, সরষে তেল ২ চামচ, ফোঁড়নের জন্য এলাচি ১টা, লবঙ্গ ২টি,  দারুচিনি ১ টুকরো, হলুদগুঁড়া হাফ চা চামচ, লঙ্কাগুঁড়ো হাফ চা চামচ, ঘি ১ চামচ।

প্রণালি

কোপ্তা বানানোর জন্য প্রথমে আলু আর কাঁচকলা সেদ্ধ করে খোসা ফেলে দিতে হবে। এবার কলা, আলু, বেসন, সামান্য হলুদ গুঁড়া,  লবণ, ধনে গুঁড়া, জিরা গুঁড়া, গরম মসলা গুঁড়া, কাঁচামরিচ কুঁচি দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। এবার কড়াইয়ে তেল দিন, তেল গরম করে তাতে মিশ্রণ থেকে গোল গোল কোপ্তা বানিয়ে তেলে দিয়ে ভেজে নিলে তৈরি হয়ে যাবে মজাদার কাঁচকলা কোপ্তা।

 

পনির ডালনা

উপকরণ

পনির ৫০০ গ্রাম, আলু ২টা, আদা বাটা ১ টেবিল চামচ, কাঁচামরিচ বাটা ২টা, টমেটো ২টা, সাদা জিরা ১ চা চামচ, তেজপাতা ১টা, শুকনো মরিচ ১টা, এলাচ ৩টা, লবঙ্গ ৩টা, দারুচিনি ১ টা, হিং ১ চিমটি, হলুদ গুঁড়ো ১ চা চামচ, জিরা গুঁড়ো ১ চা চামচ, কাশ্মিরী মরিচগুঁড়া ১ চা চামচ, লবণ ও চিনি স্বাদমতো, ঘি ১ চা চামচ, সরষের তেল প্রয়োজনমতো।

প্রণালি

প্রথমে পনিরগুলো কেটে লবণ, হলুদ দিয়ে মেখে হালকা করে ভেজে তুলে নিতে হবে। এরপর আলুগুলোকে গোট গোট করে কেটে লবণ, হলুদ দিয়ে মেখে ভেজে তুলে নিতে হবে। এবার ওই তেলেই তেজপাতা, শুকনো মরিচ, জিরা, ফোঁড়ন, লবঙ্গ, এলাচ, দারুচিনি, হলুদের গুঁড়া, মরিচ গুঁড়া, হিং দিয়ে ভালোভাবে নেড়ে আদা বাটা দিতে হবে। এবার ভাজা ভাজা হয়ে এলে টমেটো কুঁচি ও বাকি মসলা দিয়ে ভালোভাবে কষিয়ে নিতে হবে। এরপর স্বাদমতো লবণ ও চিনি দেওয়ার পর সামান্য পানি দিয়ে কষাতে হবে। হালকা আঁচে মিনিট পাঁচেক রান্না করে ভাজা পনির ও আলুর টুকরোগুলো দিয়ে ভালোভাবে মিশিয়ে তিন মিনিট ঢেকে রাখতে হবে। তারপর উপরে ঘি ছড়িয়ে দিলেই তৈরি হয়ে যাবে নিরামিষ পনির ডালনা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর