শিরোনাম
বুধবার, ৩ আগস্ট, ২০২২ ০০:০০ টা

বার্ধক্যের ছাপ কমাতে ফেস ইয়োগা

বার্ধক্যের ছাপ কমাতে ফেস ইয়োগা

ছবি : ইন্টারনেট

ফেস ইয়োগা; মুখমন্ডলের আকর্ষণীয় পরিবর্তনের পাথেয়। আমাদের মুখমন্ডলে রয়েছে দুই ডজনেরও বেশি পৃথক পেশি। পেশিগুলোকে শক্তিশালী কিংবা টোন না করার ফলে  মুখশ্রী হারায় মোহনীয়তা।

 

বিশেষজ্ঞদের মতে, ফেস ইয়োগা মুখের ঘুমন্ত সুপ্ত মাংসপেশিকে জাগ্রত করে। এতে মুখের রক্ত সঞ্চালন বেড়ে যায়, যা ত্বকে অ্যান্টি-অক্সিড্যান্ট সরবরাহকারী হিসেবে কাজ করে। দৈনন্দিন জীবনে ব্যবহৃত ফেসিয়াল টিস্যু ও মাংসপেশিগুলো মুখের বলিরেখার জন্য দায়ী, সেগুলোতে আরাম পৌঁছায়।

 

দ্য হাফিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, দীর্ঘদিন ধরে কোনো নড়াচড়া বা মুভমেন্ট না করার কারণে মুখের বিভিন্ন অংশে রক্ত সঞ্চালন ঠিকমতো হয় না। এতে ত্বকের পেশিগুলোতে জড়তা চলে আসে। ফেস ইয়োগার সাহায্যে সে সব জড়তা কাটানো যায় এবং মুখমন্ডল দেখতে আরও লম্বাটে ও সুন্দর দেখায়। 

 

একাধিক গবেষণায় দেখা গেছে, বয়স বাড়ার সঙ্গে ত্বকে যে ভাঁজ পড়ে ফেস ইয়োগার মাধ্যমে সেগুলো অনেকটা দূর করা যায়। কারণ, ব্যায়ামের মাধ্যমে মুখমন্ডলের বিভিন্ন অংশের রক্তসঞ্চালন বৃদ্ধি পায় এবং মাংশপেশিতে নিয়মিত এই ম্যাসাজ করলে চোখের আশপাশের অংশ কিংবা ঠোঁটের চারপাশের ভাঁজগুলো আস্তে আস্তে কমে যায়। ফলে ত্বক দেখায় টানটান ও কোমল।

 

গবেষণায় পাওয়া বিভিন্ন ব্যায়ামগুলো থেকে সবচেয়ে কার্যকরী বিষয়গুলো নিয়ে আজ আলোচনা করব।

 

চিক লিফট : হাতের দুই আঙুল আপনার গালের দুপাশে রাখুন। আলতো করে আঙুলের সাহায্যে গাল সামান্য ওপরের দিকে উঠান। এর পরে মুখ খুলে ইংরেজি অক্ষর ‘ও’ এর শেপ করে রাখুন। ১০ সেকেন্ড রাখার পর আবারও একইভাবে এই ব্যায়াম করুন। দেখবেন আপনার গালে চাপ পড়ছে। এটি আপনার গালকে ঝুলিয়ে দেবে না, রাখবে টানটান।

চিক স্কালপ্টিং : মুখ না খুলে ঠোঁটকে গালের দিকে শক্তি প্রয়োগ করুন হাসি দিয়ে। এরপরে ঠোঁটের দুপাশ দিয়ে সেই দুই অংশ গালের মাংশপেশি পর্যন্ত টেনে ধরুন। এভাবেই ২০ সেকেন্ড পর্যন্ত ধরে রাখুন। পর পর কয়েকবার করুন।

লায়ন পোজে : কোনো আরামদায়কভাবে বসে হাত সামনের দিকে এনে ফ্লোরের সঙ্গে লাগিয়ে স্ট্রেচ করুন। ফেস নিচের দিকেই রাখুন। একটি দীর্ঘ নিঃশ্বাস নিন এবং নিঃশ্বাস বের করার সময় সিংহের মতো গর্জন করুন।

বিশেষজ্ঞদের মতে, কিছু দিন এই ব্যায়াম করলে বিশেষ উপকার পাওয়া যাবে।

 

তথ্যসূত্র : দ্য হাফিংটন পোস্ট

সর্বশেষ খবর