বুধবার, ৩১ আগস্ট, ২০২২ ০০:০০ টা

নতুন মায়েদের চুল পড়ার সমস্যা

নতুন মায়েদের চুল পড়ার সমস্যা

♦ মডেল : শ্রেয়া ♦ ছবি : স্টুডিও বিহাইভ

নবজাতকের আগমন, নতুন এক অধ্যায়ের সূচনা। মানসিক পরিবর্তনের সঙ্গে বদলাতে থাকে শরীরের অবস্থাও। ১০ মাস ১০ দিন পর নতুন অতিথিকে পৃথিবীর আলো দেখানোর পর নতুন মায়েদের শরীরের নানা সমস্যা দেখা দেয়। যার মধ্যে চুল পড়া অন্যতম। যদিও এই সময় চুল পড়া খুব স্বাভাবিক, তবে কিছু নিয়ম মেনে সমস্যা দূর করা যায়। রূপচর্চা-বিষয়ক ওয়েবসাইটে এ বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে নতুন মায়েদের চুল পড়ার সমস্যা দূর করার উপায় দেওয়া হলো।

 

♦  হাতে সময় বেশি না থাকলে, ডিমের সাদা অংশ ও তিন টেবিল চামচ জলপাইয়ের তেল মিশিয়ে প্যাক তৈরি করে মাথায় লাগান, ভালো ফল পাবেন। এটা চুল কন্ডিশন করার সবচেয়ে ভালো উপায়। চুলকে করে মসৃণ এবং মাথার ত্বক পরিষ্কার রাখে।

♦  মেথি বীজ চুল পড়া কমাতে জাদুর মতো কাজ করে। সারা রাত পানিতে মেথি বীজ ভিজিয়ে রাখুন। সকালে মেথি ছেঁকে শুধু পানি মাথার ত্বকে লাগান। দুই ঘণ্টা পরে ধুয়ে ফেলুন। এই পানি চুল সুস্থ রাখে  এবং খুশকি দূর করতেও সাহায্য করে।

♦  চুলের জন্য দই উপকারী, এটা খুব ভালো কন্ডিশনার। একটা ছোট বাটিতে দই ফেটে নিন। তারপর তা মাথার ত্বকে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করে ধুয়ে নিন। চুল সুন্দর ও মসৃণ হবে।

♦  চুল পড়া কমাতে নারিকেল-দুধ খুব ভালো কাজ করে। পাশাপাশি এটা চুল বৃদ্ধিতেও সাহায্য করে। নিয়মিত ব্যবহারে চুল পড়া বন্ধ হয়।

♦  ইংরেজি নাম ‘ফল্স ডেইজি’ বাংলায় অনেকে কেসটি বা কেশরি ফুল বলে। খুবই সাধারণ ফল, সচারচর যে কোনো বাগানে পাওয়া যায়। এক মুঠ ভৃঙ্গরাজ পাতা পেস্ট করে সরাসরি চুলে লাগান অথবা দুধের সঙ্গে মিশিয়ে ব্যবহার করুন।

♦  আমলকী, শিকাকাই, রিঠা, এই তিন উপাদান বছরের পর বছর ধরে চুল পড়া রোধ করতে ব্যবহৃত হয়ে আসছে। এর তালিকায় সামান্য কেশুতিপাতাও যোগ করতে পারেন। সপ্তাহে একবার মাস্ক হিসেবে ব্যবহার করুন। উপকার পাবেন।

 

পাশাপাশি শ্যাম্পু বাছার ক্ষেত্রে বিশেষ সতর্কতা নিন। সালফেট-ফ্রি শ্যাম্পু হলে ভালো। তাতে অ্যালোভেরা, দুধ, অ্যাভোকাডোর মতো নারিশিং উপাদান থাকলে বাড়তি উপকার পাবেন। ভালো কন্ডিশনারও জরুরি। এতে চুলের পিএইচ ব্যালান্স ঠিক থাকবে। সাধারণ কিছু অনিয়ম এড়িয়ে চলুন। ভিজে চুলে চিরুনি দেওয়া, টাইট করে চুল বাঁধা, উল্টো চুল আঁচড়ানো, জোরে জোরে চুলের গোড়ায় ম্যাসাজ করা, ভিজে চুল ঘষে ঘষে মোছা ইত্যাদি থেকে বিরত থাকুন। ঘুমানোর সময় লুজ পনিটেল করে নিন। কাঠের মোটা দাঁড়ার চিরুনি ব্যবহার করুন।

 

লেখা : সাদিয়া সারা

সর্বশেষ খবর