বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

কোঁকড়া চুলে নারিকেল তেল

কোঁকড়া চুলে নারিকেল তেল

* মডেল : সাদিয়া মাহজাবিন * ছবি : নাদিম মাহমুদ

সুস্থ চুল নিয়মিত যত্নের ফসল। তবে তা বজায় রাখা কঠিন। বিশেষত কোঁকড়া চুল, কারণ- এটি অতিরিক্ত ময়লা হয়ে পড়ে, ধুলোবালি এবং ঘাম শুষে নেয়। এর সমাধান রয়েছে প্রাথমিক উপাদান তেলে। চুলের যত্নে খাঁটি নারিকেল তেল ব্যবহার সেই আদিকাল থেকেই হয়ে আসছে। বিশেষজ্ঞদের মতে, কোঁকড়া চুলে নারিকেল তেল সহজ সমাধান। চুলের স্বাস্থ্য ও সৌন্দর্য বৃদ্ধিতে এর জুড়ি নেই। শক্ত এবং চকচকে রাখার সেরা পন্থা চুলে নারিকেল তেল মালিশ করা।

 

নারিকেল তেল কী?

নাম থেকে বোঝা যায়, নারিকেল থেকে তৈরি এই তেল। নারিকেল তেল এক ধরনের তেল যা নারিকেল গাছ থেকে সংগৃহীত নারিকেলের শাঁস থেকে সংগ্রহ করা হয়। মূলত নারিকেলের সাদা শাঁস রোদে শুকিয়ে, এর অসম্পৃক্ত চর্বি থেকে এই তেল বের করা হয়, যা ২৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৬ মাসেরও বেশি সময় সংরক্ষণ করা যায়।

 

কোঁকড়ানো রোধ করে : কোঁকড়া চুল সহজেই নোংরা, রুক্ষ এবং জটলা বেঁধে যায়। স্বাভাবিকভাবেই এ ধরনের চুল সোজা চুলের তুলনায় দুর্বল। হালকা উষ্ণ নারিকেল তেল ব্যবহারে চুলের কিউটিকেলগুলো ভালো রাখে এবং চুলের আগা ফাটা রোধ করে।

ময়েশ্চারাইজ রাখে : নারিকেলের শাঁস থেকে বেরোনো অসম্পৃক্ত চর্বি কোঁকড়া চুলের চমৎকার ময়েশ্চারাইজার। যা কোঁকড়া চুলকে হাইড্রেট রাখে। কোঁকড়ানো, শুষ্কতা এবং রুক্ষতা কমায়। বাড়ায় স্বাভাবিক উজ্জ্বলতা।

কন্ডিশনিং করে : কোঁকড়া চুলে নারিকেল তেল দিয়ে ৩০-৪০ মিনিট অপেক্ষা করুন। এটি চুলকে গভীরভাবে কন্ডিশনিং করে। এরপর চুল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন চুল হবে নরম, কোমল ও মসৃণ।

চুলের প্রসার ও শক্তি বাড়ায় : সাধারণত চুল আঁচড়ালে বা স্টাইল করে বাঁধলে ভেঙে যাওয়ার প্রবণতা বাড়ে। নিয়মিত উষ্ণ নারিকেল তেল চুলের প্রসারণে এবং শক্তিশালী করতে সাহায্য করে। এটি চুল ভাঙার প্রবণতা কমায় এবং চুল পড়া কমাতে সাহায্য করে।

চুলের ক্ষতি রোধ করে : অত্যধিক প্রসাধনী ব্যবহার, অযাচিত রং, বেশি শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহারে চুলের ক্ষতি হয়। চুলে নারিকেল তেল ব্যবহারে এই ক্ষতি প্রতিরোধ করা সম্ভব। এর হাইড্রেটিং ফর্মুলা চুলের উজ্জ্বলতা ফিরিয়ে আনে এবং স্বাস্থ্যকর চুল গঠনে সহায়ক ভূমিকা পালন করে।

 

নারিকেল তেলের মাস্ক

চিরপরিচিত নারিকেল তেল দিয়ে বানিয়ে নিন কিছু সহজ হেয়ার মাস্ক যা আপনার কোঁকড়া চুলের বিশেষ যত্ন নেবে, নিয়মিত ব্যবহারে ফিরে পাবেন কোমল, মসৃণ চুলের গোছা। হেয়ার মাস্কগুলো সহজেই বানিয়ে নেওয়া যায় বাড়িতেই, আর আপনার চুল পায় ভরপুর যত্ন!

*  ১ টেবিল চামচ নারিকেল তেলের সঙ্গে ১ টেবিল চামচ আমন্ড অয়েল মেশান। এবার চুলগুলোকে কয়েক ভাগ করে মিশ্রণটি চুলের গোড়া অবধি লাগান। এবার চুল বান করে বেঁধে রাখুন। ধোয়ার আগে ৩০ মিনিট অপেক্ষা করুন।

*  লেবুর রস খুশকি নিরাময়ে দারুণ। নারিকেল তেলের সঙ্গে মিশিয়ে ব্যবহারে উপকার পাওয়া যায়। ১ টেবিল চামচ নারিকেল তেল মাথার ত্বকে এবং চুলের গোড়ায় ম্যাসাজ করুন। এবার একটি কটন বল লেবুর রসে ডুবিয়ে মাথার ত্বকে হালকাভাবে ঘষুন। ১০ থেকে ১৫ মিনিট পর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

*  এটি একটি প্রাকৃতিক এমোলিয়েন্ট যা চুল মসৃণ এবং শাইনি করে তোলে। ১ টেবিল চামচ নারিকেল তেল ও ১ টেবিল চামচ মধু একসঙ্গে মিশিয়ে চুলে এবং স্ক্যাল্পে ব্যবহার করুন। একটি শাওয়ার ক্যাপ দিয়ে চুল ঢেকে রাখুন ২০ মিনিট। পরে উষ্ণ পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।

*  ডিমের সাদা অংশে অ্যালবুমিন প্রোটিন থাকে। এটি চুলের উজ্জ্বলতা পুনরুদ্ধারে সাহায্য করে। চুলকে তৈলাক্ত বা শুষ্ক না করে মসৃণ রাখে। একটি ডিমের সাদা অংশ আলাদা করে নিন। এর সঙ্গে ১ টেবিল চামচ নারিকেল তেল মিশিয়ে নিন। মিশ্রণটি আপনার চুলে এবং স্ক্যাল্পে ব্যবহার করুন। চুল শ্যাম্পু দিয়ে ধোয়ার আগে অন্তত ৩০ মিনিট রেখে দিন।

 

তথ্যসূত্র : স্টাইলক্রেজ

সর্বশেষ খবর