বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

ধরন বুঝে শ্যাম্পু

ধরন বুঝে শ্যাম্পু

♦ মডেল : মাফিন ♦ ছবি : মনজু আলম

চুল রয়েছে নানা রকম। কারও চুল ঘন, কারও পাতলা, আবার কারও কারও মোটা, রুক্ষ, সিল্কি এমনকি কারওটা আবার মিশ্র প্রকৃতির। রকম ভেদে চুলের সঠিক পরিচর্যায় উপযুক্ত শ্যাম্পুটি বেছে নেওয়া যেন কঠিন কাজ।

 

তাই শ্যাম্পু কেনার ক্ষেত্রে অনেকেই হয়ে থাকেন বিভ্রান্তের শিকার। শুষ্কতা দূর করা, মজবুত ও চুল, মানানসই রঙিন চুল ইত্যাদি বিবেচনায় নিজের জন্য কোন শ্যাম্পুটি বেছে নেবেন? এমন প্রশ্নের সহজ সমাধানে পরামর্শ দিয়েছেন চর্মরোগ বিশেষজ্ঞ শার্লিন সেন্ট সুরিন-লর্ড এবং ট্রাইকোলজিস্ট শাব রেসলান। এই বিশেষজ্ঞদের ভাষ্য, মাথার ত্বক কেমন তা জানার সহজ ধাপ দিয়ে বেছে নিতে পারেন শ্যাম্পু। কেননা,  শ্যাম্পু নির্বাচন করার সময় মাথার ত্বকের বিষয়টি বিবেচনা করাও সমানভাবে গুরুত্বপূর্ণ।

 

বিশেষজ্ঞদের মতে, চুল দেখে এর ধরন বোঝা যায়। চুল ঘন, পাতলা, কোঁকড়া বা মিশ্রও হতে পারে। পাতলা চুল দেখতে মসৃণ, সিল্কি লাগে আবার ঘন চুল দেখতে মোটা, কিছুটা শক্ত ও কোঁকড়া লাগে যা স্বাভাবিকভাবেই ভারী ও নিয়ন্ত্রণ করা কিছুটা কঠিন হয়।

 

রুক্ষ বা শুষ্ক চুলের জন্য হরমোনের পরিবর্তন বা পুষ্টির ঘাটতি অনেকক্ষেত্রে দায়ী। এ ছাড়াও নানান পণ্য ব্যবহার ও রং করা চুলের ক্ষতি করে। রুক্ষ ও নির্জীব করে তোলে। তাই এসব বিষয় বিবেচনা করে চুলের পরিচর্যা করা উচিত। মনে রাখতে হবে চুল ও মাথার সব ধরনের সমস্যা কেবল একটা শ্যাম্পু দিয়ে করা সম্ভব নয়। অনেক ক্ষেত্রে বিশেষজ্ঞের শরণাপন্ন হতে হয়। যে কোনো সমস্যা সমাধানের জন্য গোড়া থেকে কাজ করা উচিত। শ্যাম্পু নির্বাচনের ক্ষেত্রেও তাই।

 

মাথার ত্বকের ধরন বুঝে শ্যাম্পু

সাধারণত, কিশোর বয়সীদের মধ্যে মাথার ত্বক তৈলাক্ত হওয়ার সমস্যা দেখা দেয়। সেক্ষেত্রে আর্দ্রতা রক্ষাকারী, ময়েশ্চারাইজিং ও সুদিং শ্যাম্পু এড়ানো ভালো। যা মাথার ত্বককে আরও চিটচিটে ও তৈলাক্ত করে ফেলে। সালফেট আছে এমন শ্যাম্পু এ ধরনের চুলের জন্য উপকারী। এতে মাথার ত্বকের বাড়তি তেল দূর হয়। তবে তা যেন ঘন ঘন ব্যবহার করা না হয়, এতে চুলের ক্ষতি হতে পারে। তবে মাথার ত্বক শুষ্ক হলে সালফেট আছে এমন শ্যাম্পু ব্যবহার না করাই ভালো। এ ধরনের চুলে সালফেট মুক্ত শ্যাম্পু ভালো কাজ করে। আর হ্যাঁ, শ্যাম্পু ব্যবহারের পরে কন্ডিশনার ব্যবহারের পরামর্শ দেওয়া হয় যেন পরে চুলের ক্ষতি না হয়। মাথার ত্বক পরিষ্কার করার পাশাপাশি প্রাকৃতিক তেল বজায় রাখতে সহায়তা করে। যাদের মাথার ত্বকে সমস্যা রয়েছে তাদের জন্য মেডিকেইটেড শ্যাম্পু ব্যবহার করাই শ্রেয়।

 

চুলের ধরন বুঝে শ্যাম্পু

যাদের চুল কিছুটা পাতলা তাদের ‘ভলিউম’ বা ঘনত্ব বাড়ায় এমন শ্যাম্পু ব্যবহার করা উচিত। এতে চুল দেখাবে। ঢেউ খেলানো, কোঁকড়া বা রুক্ষ চুলের জন্য আর্দ্রতা রক্ষা করে এমন শ্যাম্পু ব্যবহার করা ভালো। চুল আর্দ্র থাকার পাশাপাশি উজ্জ্বলও লাগে। এ ধরনের চুলের জন্য সালফেট মুক্ত শ্যাম্পু ব্যবহার করা উপকারী।

 

তথ্যসূত্র : ডেভিন্স

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর