বুধবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
রেসিপি

রেড ভেলভেট কেক

রেড ভেলভেট কেক

ভালোবাসার প্রিয় মানুষটিকে চমকে দিতে ভালোবাসা দিবসে তৈরি করুন রেড কেক।  আর এই রেড কেক তৈরির রেসেপি দিয়েছেন- সোনিয়া রহমান

 

উপকরণ

২ কাপ ময়দা, ২ টেবিল চামচ কোকো পাউডার, ১ চা চামচ বেকিং সোডা, ১ চা চামচ লবণ, ১/২ কাপ ছাড়া মাখন, ১/২ কাপ চিনি, ২টি ডিম, ১ কাপ ভেজিটেবিল অয়েল, ১ চা চামচ সাদা ভিনেগার, ২ চা চামচ ভ্যানিলা এসেন্স, ১ কাপ বাটার মিল্ক, ৩০ গ্রাম লাল খাওয়ার রং।

ক্রিম তৈরির জন্য :

৫০০ গ্রাম ক্রিম চিজ, ৩০০ গ্রাম হুইপিং ক্রিম, ১ চা চামচ ভ্যানিলা এসেন্স, ১ এবং ১/৪ কাপ চিনি গুঁড়া।

 

প্রণালি

ওভেন ১৮০ ডিগ্রি সেলসিয়াসে প্রি-হিট করে নিন। কেকের প্যানে মাখন এবং ময়দা লাগিয়ে রাখুন। একটি পাত্রে ময়দা, কোকো পাউডার, বেকিং সোডা এবং লবণ একসঙ্গে মিশিয়ে নিন। আরেকটি পাত্রে মাখন, চিনি একসঙ্গে বিট করে নিন। এরপর এতে দুটি ডিম দিয়ে আবার বিট করুন। সঙ্গে তেল, ভিনেগার, ভ্যানিলা এসেন্স এবং বাটার মিল্ক দিয়ে আবার বিট করুন। মিশ্রণটি ক্রিমি হয়ে এলে এতে অল্প অল্প করে ময়দা দিয়ে বিট করুন। এর সঙ্গে লাল রং মিশিয়ে নিন। মিশ্রণটি বেকিং প্যানে ঢেলে ৩০ মিনিট বেক করতে দিন। কেকটি বের করার সময় একটি টুথপিক দিয়ে পরীক্ষা করে দেখবেন। কেকটি ঠাণ্ডা হওয়ার জন্য ১০ মিনিট রাখুন। ফ্রস্টিংয়ের জন্য একটি পাত্রে চিনির গুঁড়া, ক্রিম চিজ, ভ্যানিলা এসেন্স বিটার দিয়ে বিট করুন। আরেকটি পাত্রে ক্রিম বিট করুন। এরপর ফ্রস্টিংয়ের মিশ্রণের সঙ্গে মেশান। রেড ভেলভেট কেকটি মাঝখান থেকে কেটে নিন। মাঝের অংশে ক্রিম দিন। ক্রিমের ওপর কেকের কাটা অংশ দিয়ে দিন। এবার সম্পূর্ণ কেকটি ক্রিম দিয়ে ঢেকে পছন্দ মতো সাজিয়ে নিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর