বুধবার, ৫ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

লেবু পানি পানের উপকারিতা...

লেবু পানি পানের উপকারিতা...

♦ ছবি : সংগৃহীত

লেবু পানির উপকারিতা বলে শেষ করা যাবে না। এটি সুস্থতার টিপসগুলোর মধ্যে সবচেয়ে প্রমাণিত একটি পাথেয়। যা সুস্থতা ও পুষ্টির কৌশলগুলোর মধ্যে অন্যতম।  যা বাড়াবে আত্মবিশ্বাসও।

সকালে লেবু পানি পানের উপকারিতা বলে শেষ করা যাবে না। এটি সুস্থতার টিপসগুলোর মধ্যে সবচেয়ে প্রমাণিত। এর ডিটক্স প্রভাবের বাইরে আরও কয়েকটি সুবিধা রয়েছে। লেবু পানির প্রকৃত উপকারিতা সম্পর্কে কথা বলতে স্লো লাইফ হাউসের টেকনিক্যাল ডিরেক্টর পুষ্টিবিদ লরা প্যারাডার সঙ্গে কথা বলেছে লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট ‘ভোগ’। প্রতিবেদনে বলা হয়, সকালে প্রথমে তরল পানি পান করার পক্ষে একটি কথা বলা হয়েছে। এটি শরীরকে তার শারীরিক কার্য সম্পাদনের জন্য তার অনুপস্থিতিতে তরল ধরে রাখা থেকে বিরত রাখে।

বিশেষজ্ঞরা বলছেন, এটি সকালে হজম প্রক্রিয়া শুরু করতে সাহায্য করে। এর মানে এটি বদহজম, অম্বল এবং ফোলাভাবকেও প্রশমিত করে। এ ছাড়াও, লেবু পিত্ত এবং গ্যাস্ট্রিক রস উৎপাদনকে উদ্দীপিত করার ক্ষেত্রে সুপরিচিত এবং তাই গ্যাস তৈরি রোধ করতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি : লেবুর রসে উচ্চ ভিটামিন সি উপাদান আছে উল্লেখ করে প্যারাডা বলেন, এটি ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে। এ ছাড়াও এটি ভিটামিন বি, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং এনজাইম সমৃদ্ধ।

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি : এতে ত্বক ভালো রাখার অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। বিশেষজ্ঞরা বলেছেন,  এই পানীয়তে উপস্থিত বেশ কিছু উপাদান ত্বকের হারিয়ে যাওয়া ঔজ্জ্বল্য ফিরিয়ে আনে। সঙ্গে ত্বকের বয়সের ছাপ কমায়। ব্ল্যাক হেডস এবং বলিরেখা কমাতেও বিশেষ ভূমিকা পালন করে।

শরীর হাইড্রেট রাখে : শরীরে পানির ভারসাম্য বজায় রাখতে প্রচুর পানি পান করা উচিত। পানিতে কোনো স্বাদ নেই। তবে পুষ্টিবিদ প্যারাডা বলছেন, লেবু পানি পানে স্বাদও পাবেন, হাইড্রেটও থাকতে পারবেন।

লেবু ক্ষারীয় নয় : দেহের ভিতরে পি এইচ লেভেল ঠিক থাকে। ঘুম থেকে উঠে খালি পেটে লেবু পানি খেলে দেহের ভিতরে পি এইচ লেভেলের ভারসাম্য ঠিক থাকে। ফলে ভিতর এবং বাইরে থেকে শরীর এতটাই চাঙা হয়ে ওঠে যে, দেহের কর্মক্ষমতা বৃদ্ধি পেতে সময় লাগে না।

পানি অবশ্যই উষ্ণ হতে হবে, গরম নয় : প্যারাডা জোর দিয়ে বলেন, পানির তাপমাত্রা উষ্ণ হওয়া এবং গরম না হওয়া গুরুত্বপূর্ণ। কারণ আমাদের শরীরের একই তাপমাত্রায় থাকার কারণে এটি খুব দ্রুত শোষিত হয়। এটিকে হজমের জন্য তাপমাত্রা কম করতে হবে না, বিশেষজ্ঞ ব্যাখ্যা করেন।

লেখা : তাহমিনা আক্তার

সর্বশেষ খবর