শিরোনাম
বুধবার, ১২ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

ইফতার রেসিপি

পবিত্র মাহে রমজানে ইফতারের আয়োজনে মুখরোচক খাবারের তালিকায় রাখা যেতে পারে এমনই স্বাদ। রেসিপি প্রদান করেছেন- সেলিনা শিল্পী

ইফতার রেসিপি

কাঁচকলা দিয়ে কাচকি মাছের ডোনাট

উপকরণ

২ কাপ কাচকি মাছ, ৩ টা সেদ্ধ কাঁচকলা, ১/২ কাপ পিঁয়াজ কুচি, ৩/৪ টা কাঁচামরিচ, ১/২ কাপ ধনেপাতা কুচি, ২ টে. চামচ পুদিনাপাতা কুচি, ১/২ চা চামচ কালোজিরা গুঁড়া, ১/২ চা হলুদ গুঁড়া, ১ চা চামচ টালা জিরা গুঁড়া, ১/২ চা চামচ ধনে গুঁড়া, ১ চা চামচ লেবুর রস, ১ চা চামচ কাবাব মসলা গুঁড়া, ২ চা চামচ আদা-রসুন বাটা, ২ টে. চামচ কর্নফ্লাওয়ার, লবণ স্বাদ মতো, তেল পরিমাণ মতো, ১ টা ডিম ও পরিমাণ মতো ব্রেডক্রামস।

প্রণালি

প্রথমে কাঁচকলার খোসা ছাড়িয়ে চটকে নিতে হবে। মাছ ভালো কেটে ধুয়ে নিতে হবে। একটি কড়াইয়ে সামান্য তেল দিয়ে তাতে ধনিয়াপাতা, পুদিনাপাতা, কাবাব মসলা আর কর্নফ্লাওয়ার ছাড়া সব উপকরণের সঙ্গে হাফ কাপ পানি দিয়ে ১০ মিনিট রান্না করতে হবে। এবার নামিয়ে ঠান্ডা হলে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। এবার চটকে নেওয়া কাঁচকলার সঙ্গে বাকি উপকরণ ভালোভাবে মিশিয়ে হাতে গোল গোল করে চেপে মাঝে ছিদ্র করে ডোনাটের আকার তৈরি করি। এবার ডিমে চুবিয়ে ব্রেড ক্রামে গড়িয়ে নেই এবং ফিজারে রেখে দিদে হবে।। কড়াইয়ে পরিমাণ মতো তেল দিই। ডুবো তেলে মিডিয়াম আঁচে ভেজে নিই বাদামি কালার ও মুচমুচে হওয়া পর্যন্ত। নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

 

চিকেন চিজ বল

উপকরণ : ২৫০ গ্রাম চিকেন কিমা, ১ চা চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, ১ চা চামচ লেবুর রস, ১ টেবিল চামচ টমেটো সস, ১ চা চামচ গোল মরিচ গুঁড়া, কাঁচামরিচ কুচি স্বাদ মতো, লবণ স্বাদ মতো, ভাজার জন্য তেল পরিমাণ মতো, ব্রেড ক্রাম্বস, ২টি ডিম, মোজারেলা চিজ কিউব।

প্রণালি : প্রথমে কিমার সঙ্গে সব মসলা ও লবণ দিয়ে ভালো করে ম্যারিনেট করে এক ঘণ্টা ঢাকা দিয়ে রেখে দিন। তারপর ম্যারিনেটের সঙ্গে হাফ চামচ সাদা তেল পেস্ট করে নিন। এরপর ব্রেড ক্রাম্ব দিয়ে ভালো করে মাখুন। মাখা হয়ে গেলে অল্প অল্প করে হাতের তালুতে নিয়ে এবার একেকটি বলের ভিতরে একটা করে চিজের কিউব দিয়ে ভালো করে গোল করে নিন। একটি পাত্রে ডিম ভেঙে ফেটিয়ে রাখুন এবং অন্য একটি পাত্রে ব্রেড ক্রাম্ব রাখুন। তারপর ডিমের গোলায় চুবিয়ে ব্রেড ক্রাম্ব মাখিয়ে অল্প আঁচে তেলে দিয়ে ভালো করে ভেজে নিন। তৈরি হয়ে গেল চিকেন চিজ বল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর