বুধবার, ১২ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

ঈদের আগে ত্বকের যত্ন

রোজার এক মাস নানা কাজে ত্বকের যত্ন নেওয়া হয়ে ওঠে না। অপর্যাপ্ত পানি পান, অতিরিক্ত ভাজাপোড়া খাবার ইত্যাদি ত্বকে নানান প্রভাব ফেলে থাকে

ঈদের আগে ত্বকের যত্ন

♦ মডেল : রোজা ♦ ছবি : মনজু আলম

ঈদের আগে এক সপ্তাহ যতটা সম্ভব ত্বকের যত্ন নেওয়ার চেষ্টা করুন। চোখের নিচে কালো দাগ, ত্বকে কালো ছোপ, মালিন্য কিছুটা হলেও কমে আসবে। ঈদের দিন ত্বকের ওপর মেকআপ বসানোর কাজ করা যাবে সহজে। এ যত্ন হোক ধরন বুঝে।

 

যেহেতু বৈশাখের খরতাপ চলছে, এ সময় ত্বকের উজ্জ্বলতা হারাবে- এটাই স্বাভাবিক। তাই ত্বকের উজ্জ্বলতা ফেরাতে ফেসিয়াল স্ক্রাব করুন। সপ্তাহে অন্তত দুবার। ঘরোয়া পদ্ধতিতে স্ক্রাবিংয়ে চিনি, লেবুর রস, অলিভ অয়েল ও চালের গুঁড়া দিয়ে মাস্ক তৈরি করে নিন। এ ছাড়া ওটমিলের সঙ্গে ডিমের সাদা অংশ মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর ভেজা হাতে হালকা ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। একইভাবে মধু, লেবুর রস এবং ডিমের সাদা অংশ মিশিয়েও ট্রাই করতে পারেন। ত্বক ফিরে পাবে উজ্জ্বলতা। এ ছাড়া দুধের সরের সঙ্গে এক চিমটি হলুদ ও কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে ওপরের দিকে হাত ঘুরিয়ে ঘুরিয়ে মালিশ করুন পাঁচ মিনিট। এরপর পানির ঝাপটা দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। মিশ্রণটি প্রতিদিন ব্যবহার করুন।

 

তৈলাক্ত ত্বক : তৈলাক্ত ত্বকে গ্রন্থির আধিক্য থাকে। তাই প্রচুর তেল বের হয়। এ ধরনের ত্বক পরিষ্কার করার কিছুক্ষণ পরই আবার তৈলাক্ত হয়ে যায়। তৈলাক্ত ত্বকের জন্য মুলতানি মাটি বেশ উপকারী। গোলাপজলের সঙ্গে মুলতানি মাটি ও এক চা-চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করুন।

 

শুষ্ক ত্বক : শুষ্ক ত্বকে বয়সের ছাপ পড়ে যাওয়ার ঝুঁকি বেশি। এ ছাড়া মৃত কোষের স্তরও পড়ে দ্রুত। তাই নিয়মিত যত্ন নিন। দুধের সরের সঙ্গে এক চিমটি হলুদ ও কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে ওপরের দিকে হাত ঘুরিয়ে মালিশ করুন পাঁচ মিনিট। পানির ঝাপটা দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন।

 

স্বাভাবিক ত্বক : স্বাভাবিক ত্বক মসৃণ ও সুন্দর হয়। আর্দ্রতা থাকার কারণে খুব শুষ্ক বা তৈলাক্ত হয় না। তবে এ ধরনের ত্বক বয়সের সঙ্গে শুষ্ক হতে শুরু করে। নরম ব্রাশে সাবান বা ফেসওয়াশ লাগিয়ে ত্বকে ঘুরিয়ে ঘুরিয়ে লাগান। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে রক্ত চলাচল খুব ভালো হয়। চোখের চারপাশে কাঠবাদামের তেল লাগাতে পারেন। ত্বকেও কাঠবাদামসমৃদ্ধ প্রসাধনী ব্যবহার করুন। এক টুকরা পাকা পেঁপে নিয়ে তা মুখে ও গলায় ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আর এসব পদ্ধতি ঈদের আগ থেকে পালন করলে উৎসবে পাওয়া যাবে সজীব ত্বক।

 

লেখা : উম্মে হানি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর