শিরোনাম
বুধবার, ২১ জুন, ২০২৩ ০০:০০ টা

ঈদের সাজ-পোশাক

ঈদের সাজ-পোশাক

• পোশাক : ডা. ভ্যালি • ছবি : বিহাইভ স্টুডিও

ঈদ মানেই নতুন পোশাকের সঙ্গে সুন্দর সাজে নিজেকে উপস্থাপন। ঈদের সাজটা সুন্দর না হলে যেন ঈদ উৎসবটাই ম্লান হয়ে যায়। ঈদের সাজ-পোশাক কেমন হবে তা নির্ভর করে  আপনি কোন অঞ্চলে আছেন; সেখানকার আবহাওয়া-সংস্কৃতি কেমন তার ওপর।

ঈদের সকালটা ফুরফুরে রাখতে চান সবাই। আর যেহেতু ঈদুল আজহা; তাই এই ঈদের প্রস্তুতিটা একটু আলাদা। কোরবানি নিয়ে অপরাহ্ণ পর্যন্ত কমবেশি সবাই ব্যস্ত থাকেন। তাই ঈদের দিন সকালের মেকআপ ও পোশাক হওয়া চাই ঘরোয়া ও যথা সম্ভব আরামদায়ক। এখন যেহেতু গরম, তার মধ্যে আবার বর্ষাকাল। এ সময় যখন তখন বৃষ্টি হতে পারে আবার প্রখর রোদ্রোজ্জ্বল দিনও হতে পারে। তাই এবারের ঈদের সাজ-পোশাকের ক্ষেত্রে সতর্ক থাকা উচিত। জেনে নিন আবহাওয়ার সঙ্গে মিল রেখে ঈদের সাজপোশাক কেমন হবে-

সাজে মুখে বেশি ফাউন্ডেশন ব্যবহার না করে কনসিলারে দাগ ঢেকে দেওয়া যায়। টেনে বা তুলে নিজেই বাঁধা যায়, এমন চুলের সাজই ভালো। জানালেন কসমোটোলজিস্ট ও শোভন মেকওভার বিউটি ক্লিনিক অ্যান্ড  সেলুনের স্বত্বাধিকারী শোভন সাহা।

ঈদের দিন সকালে পরিবারের সঙ্গে থাকায় অনেকেই খুব বেশি সাজতে পছন্দ করেন না। আর যেহেতু কোরবানির ঈদ, তাই পশু কোরবানি নিয়ে অপরাহ্ণ পর্যন্ত ব্যস্ততা থাকবে। তবে সকালের সাজে সুতি ড্রেসের সঙ্গে ব্যবহার করতে পারেন টিনটেড ময়েশ্চারাইজার। সঙ্গে কাজল বা আইলাইনার চোখে দিয়ে ঠোঁটে লিপস্টিক লাগিয়ে নিতে পারেন। সকালের সাজে চুল খোলা রাখতে পারেন।

ঈদের বিকালে ন্যুড মেকআপ করলেই মানিয়ে যাবে আপনার পছন্দের ড্রেসের সঙ্গে। ঈদের জামা যদি কিছুটা ভারী হয় তাহলে সাজ কম করলেই ব্যালেন্স লুক পাবেন। প্রথমে মুখে ফাউন্ডেশন ও কন্সিলার ব্যবহার করে পাউডার দিয়ে সেট করে নিন। চেহারায় বৈচিত্র্য আনার জন্য কন্টোর করতে পারেন। চোখের সাজে হালকা গোলাপি বা পিচ কালারের ম্যাট আইশ্যাডো ব্যবহার করতে পারেন। সঙ্গে মাশকারা ব্যবহার করবেন ২ থেকে ৩ কোট যাতে করে আইল্যাশগুলো প্রাণবন্ত লাগে। লিপস্টিক ব্যবহার করুন ব্রাউনিশ বা পিংক কালার। ফেসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ব্লাশ এবং ব্রোঞ্জার ব্যবহার করুন। মেকআপ শেষ করে সেটিকে দীর্ঘস্থায়ী করার জন্য ব্যবহার করুন সেটিং স্প্রে। মেকআপের সঙ্গে চুল খোলা রাখতে পারেন অথবা চুল টুইস্ট করে ক্লিপ আটকে নিলে বেশ সতেজ ও নির্মল লাগবে।

বরাবরের মতো পুরনোকে পেছনে ফেলে এবারও পোশাকে এসেছে নতুন ধারা। ফ্যাশনেবল পোশাকের পাশাপাশি আরামের দিকটাও লক্ষ্য রাখা হচ্ছে এখন। পোশাকের এই নতুন ধারা আনতে ভূমিকা রেখেছে  গরম। আঁটসাঁটের বদলে ঢিলেঢালা কাট প্রাধান্য পাচ্ছে। ব্যতিক্রমী কাটছাঁটের কামিজ ও টপস এবারে ঈদ ফ্যাশনের অন্যতম বৈশিষ্ট্য। কামিজ, টপস ও গাউনের গলা, হাতায় বৈচিত্র্য সবচেয়ে বেশি। গরম বলেই স্লিভলেস বেশি চোখে পড়ছে। একই ডিজাইনে হাতাসহ এবং হাতা ছাড়া দুই ধরনের কালেকশনই আছে। শর্ট স্লিভ, কোয়ার্টার, সেমি কোয়ার্টার ও ফুল স্লিভ সব রকম হাতার কালেকশনই আছে। হাতায় ব্যবহার হয়েছে রকমারি কাটছাঁট। কোল্ড শোল্ডার, অফ শোল্ডার, বেল বটমসহ আরও কত কি! নতুনত্ব এসেছে নেক লাইনেও। বড় গোল গলা থেকে শুরু করে বোট নেক, ব্যান্ড কলার, হাইনেক, শেরোয়ানি, পাঞ্জাবি গলাসহ সবই দেখা গেছে এবারের ঈদের জামায়। উৎসবের লুক ফুটিয়ে তুলতে লেইস, ফ্লেয়ার ও ফ্রিল ব্যবহার হয়েছে। দেশি-বিদেশি ডিজাইনের মিশেলে চলছে ফিউশন। আর লেয়ারিং স্টাইল এবার ঈদেও বহাল আছে। ফ্যাব্রিকসের ধরন বুঝে আরামের বিষয়টি মাথায় রেখে দুই, তিন ও চার লেয়ারের নকশাও দেখা গেছে। মাঝেমধ্যে বৃষ্টি আর ভ্যাপসা গরমের আশঙ্কা মাথায় রেখে ঈদের পোশাক ডিজাইন করেছেন ডিজাইনাররা। তরুণীদের কথা মাথায় রেখে কামিজ, টপস ও শার্টে বেশ বৈচিত্র্য এনেছে ফ্যাশন হাউসগুলো। কামিজ, লেডিস শার্টে উঁচু-নিচু, কোনা বের হওয়া বা জ্যামিতিক কাট থাকছে।

ঈদের দিন একটা শাড়ি না পরলে যেন ঈদটাই অসম্পূর্ণ থেকে যায়। বাজার ঘুরে দেখা গেছে, বরাবরের মতো এবারের ঈদের শাড়ির ডিজাইনে ফুলেল মোটিফ ব্যবহার করা হয়েছে বেশি। পাশাপাশি ব্যবহার করা হয়েছে জ্যামিতিক মোটিফ। সুতি, হাফ সিল্ক, পিওর সিল্ক ও মসলিনের পাশাপাশি ঐতিহ্যবাহী জামদানি, কাতান, কোটা আর দেশি তাঁতে বোনা সুতির শাড়ি তো থাকছেই। শাড়ির ডিজাইনে নকশার মাধ্যম হিসেবে ব্যবহার করা হয়েছে ন্যাচারাল ডাই ও বিভিন্ন ধরনের প্রিন্টের সঙ্গে সুতার নকশা, মেশিন অ্যামব্রয়ডারি, নকশিকাঁথার বুনন। শাড়ির রঙের সঙ্গে মিলিয়ে জমিনজুড়ে ব্যবহৃত হয়েছে একই রঙের (জলছাপ) নকশা। নকশার মাঝে ছোট ছোট আয়না আর চুমকির নকশা করা হয়েছে জমকালো লুক আনতে। শাড়ির পাড়, কুঁচি আর আঁচলে থাকছে আলাদা নকশা। উৎসবের আমেজ আনতে শাড়ির আঁচলে টারসেল, ঝালর আর পাড়ে ফ্রিল নকশা ব্যবহার হয়েছে। গরমের এই ঈদে শাড়ির রঙেও দেখা গেল দারুণ বৈচিত্র্য। নীল, সবুজ, বেগুনি, গোলাপি, লাল, হলুদ, কমলার পাশাপাশি খয়েরি, জলপাই, লাল-খয়েরি, ইন্ডিগো এমন বাহারি রঙের শাড়ি পাবেন ঈদ বাজারে।

 

লেখা : ফেরদৌস আরা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর