বুধবার, ২১ জুন, ২০২৩ ০০:০০ টা

ঈদ উৎসবে মেহেদি কাহন

ঈদ উৎসবে মেহেদি কাহন

ছবি : সংগৃহীত

উৎসবে মেহেদি না হলে চলেই না। ঈদ উৎসব কিংবা বিয়ের আয়োজন, রমণীদের সাজে মেহেদির ব্যবহার সেকালেও ছিল। একালেও আছে। আর ঈদের আগের রাত অর্থাৎ চাঁদরাতে মেহেদি না পরলে যেন উৎসবের আমেজ আসে না। তবে যাচাই-বাছাই করে মেহেদি কেনা হলে রংও যেমন ভালো আসবে, তেমনি তা ত্বকেরও কোনো ক্ষতি করবে না।

 

মেহেদি কেনার আগে

বাজারে রকমারি মেহেদি পাওয়া যায়। তবে কেনার আগে অবশ্যই মোড়কে লেখা উপাদান ও ব্যবহারবিধি দেখে নেওয়া উচিত। তাছাড়া উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণের তারিখও দেখে কেনা উচিত। আর হ্যাঁ, ‘অল্প সময়ে গাঢ় রং’ ইত্যাদি বিজ্ঞাপন দেখে গা ভাসাবেন না। এগুলোতে প্রচুর কেমিক্যাল দেওয়া থাকে যা ত্বকের অ্যালার্জি, র‌্যাশ, চুলকানি এমনকি চামড়া পুড়িয়ে ফেলার মতো ক্ষতি করে থাকে।

 

মেহেদি ব্যবহারের সময়

মেহেদির গাঢ় রং পেতে হলে কিছু বিষয় মাথায় রাখা প্রয়োজন। ঈদ উৎসবের অন্তত দুই দিন আগে মেহেদিতে হাত রাঙাতে পারেন। একইভাবে বিয়ের আয়োজনের দুই দিন আগে মেহেদি দিতে পারেন। তবে হাতে বেশ কিছুটা সময় নিয়ে মেহেদি দিতে বসুন। পুরোপুরি রং পেতে ৮-১০ ঘণ্টা সময় লাগে। তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে মেহেদি দেওয়াই ভালো। আর হ্যাঁ, ব্যবহারের আগে সামান্য পরিমাণ মেহেদি হাতে অথবা কানের পেছনে ব্যবহার করে দেখতে পারেন এটি আপনার ত্বকে মানানসই কি না। ফ্রিজে রাখা মেহেদি ব্যবহারের আগে কিছুক্ষণ স্বাভাবিক তাপমাত্রায় রেখে দিতে হবে। এতে গাঢ় রং পাওয়া যায়। মেহেদি দেবেন উজ্জ্বল আলোতে। আবছা আলোয় মেহেদি দিলে ডিজাইন ভালো হয় না। মেহেদি সব সময় চিকন টিউব বা চিকন কোনে দিতে চেষ্টা করবেন। এতে ডিজাইন সুন্দর হয়। মেহেদি দেওয়ার আগে ওয়াক্সিং করবেন না। কারণ এতে ত্বক মসৃণ হয়ে যায়। সেখানে মেহেদির রং ভালোভাবে বসে না এবং রং গাঢ় হয় না।

 

মেহেদি ব্যবহারের পর

মেহেদির ভালো রং পেতে মেহেদি তোলার পর কমপক্ষে ৩-৪ ঘণ্টা পানি থেকে দূরে থাকুন। এতে রং আরও উজ্জ্বল হয়ে ওঠে। মনে রাখবেন, যত বেশি সময় মেহেদি হাতে রাখবেন এর রং তত বেশি গাঢ় হবে। অনেকে মেহেদি ব্যবহারের পর সাবান দিয়ে হাত ধুয়ে থাকেন, যা উচিত নয়। কারণ সাবানের ক্ষারীয় উপাদান মেহেদির রং ফিকে করে ফেলে।

 

তথ্যসূত্র : হেনা কারাভান

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর