বুধবার, ১২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

ত্বকের যত্নে অ্যালোভেরা

ত্বকের যত্নে অ্যালোভেরা

বর্ষার মৌসুম চলছে। চারদিকে এর মধ্যেই ভ্যাপসা গরম। রোদের তেজও প্রখর। এ সময় ত্বকের নানা সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে ব্যবহার করতে পারেন অ্যালোভেরা। প্রাকৃতিক এই উপাদানটির অ্যান্টি অক্সিডেন্ট, উৎসেচক এবং ভিটামিন এ, সি থাকায় এটি ত্বকের জন্য অত্যন্ত উপকারী।

রোদ প্রদাহ প্রতিরোধ : এই সময় মুখ ভালো করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে তারপর অ্যালোভেরা পাতা থেকে জেল বের করে নিয়ে মুখে বেশ কিছুক্ষণ লাগিয়ে রাখতে হবে, ফের জল দিয়ে ধুয়ে নিতে হবে। এভাবে সানবার্ন খুব সহজেই দূর করা যায়।

ত্বকের ময়েশ্চারাইজার : অ্যালোভেরা ত্বককে যথেষ্ট পরিমাণে ময়েশ্চারাইজ করে। এর এনজাইম আর ভিটামিন সি স্কিনকে গ্লো করতে সাহায্য করে।

ব্রণ দূর করে : এটি স্কিন ক্লিনজার হিসেবেও বেশ ভালো। এর অ্যান্টিমাইক্রোবিয়াল গুণ ব্রণ বা পিম্পল কমাতে সাহায্য করে। এতে বেশি মাত্রায় অ্যান্টি অক্সিডেন্ট থাকার জন্য ব্রণে জমে থাকা ব্যাকটেরিয়া দূর করে। সঙ্গে নতুন কোষ তৈরিতেও সাহায্য করে।

কাটা-ছেঁড়ায় ব্যবহার : যে কোনো কাটা জায়গা বা শেভিং করার পর ছোট-ছোট কাটায় এটি ব্যবহার করা যায়। এটি সহজেই ফ্রেশ ফিল করতে সাহায্য করে।

সোরিয়াসিস দূর করে : এটি একটি বেশ জটিল চর্মরোগ। এতে দেহের বা মুখের নানা জায়গায় লাল ছোপ ছোপ দাগ পড়ে যায়। বেশ কিছুটা জায়গা জুড়ে এটি হয়, সেখানে অ্যালোভেরা নির্যাস লাগালে ভালো কাজ হয়। নিয়মিত ব্যবহার করলে এটি লাভজনক হবে।

পা ফাটা দূর করে : অ্যালোভেরার ক্বাথ এবং ঠান্ডা চায়ের লিকার মিশিয়ে হালকা হাতে ম্যাসাজ করলে পা ফাটা কমতে কিন্তু বেশি সময় লাগে না।

সর্বশেষ খবর