বুধবার, ২ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ত্বক পরিচর্যায় ‘আলু’ ফেরায় রঙের সামঞ্জস্যতা

ত্বক পরিচর্যায় ‘আলু’ ফেরায় রঙের সামঞ্জস্যতা

• মডেল : পলিন • ছবি : মনজু আলম

ত্বকের বিবর্ণতা ফেরাতে বাজারে নানারকম প্রসাধনী পাওয়া যায়। তবে প্রাকৃতিক উপাদান ব্যবহার অনেক নিরাপদ। তেমনি এক উপাদান ‘আলু’। আলুতে থাকা ভিটামিন সি, ফাইবার, ভিটামিন বি৬, আয়রন এবং পটাশিয়াম ত্বকের যতেœ অনন্য। এর ভিটামিন সি রোদে পোড়া কালো দাগ দূর করে, ত্বকের মৃত কোষ দূর করতেও সাহায্য করে। এমনকি এতে থাকা ক্যাটেকোলেস নামক যে এনজাইম- হাইপারপিগমেন্টেশনের সমস্যা দূর করে।

হেল্থশটস ডটকম-এ প্রকাশিত প্রতিবেদনে ভারতীয় রূপ-বিশেষজ্ঞ মানাসভি জাইন বলেন, ‘পিগমেন্টেইশন’ বিশেষ করে কালচে দাগ ত্বকের অন্যতম সাধারণ সমস্যা। ত্বকের যেসব অংশে মেনালিনের উৎপাদন বেশি সেখানে এ সমস্যা বেশি দেখা দেয়। তিনি আরও বলেন, কালচে ছোপ বা প্যাঁচ নানান কারণ যেমন- সূর্যালোক, হরমোনের পরিবর্তন, ব্রণের দাগ বা প্রদাহের জন্য হয়ে থাকে। সমস্যা কমাতে প্রাকৃতিক উপাদান ব্যবহারের পাশাপাশি জীবনযাত্রায় পরিবর্তন আনুন।

 

আলুর টুকরা ব্যবহার :

গোল গোল আকারে আলু টুকরা করে আলতোভাবে ত্বকের আক্রান্ত স্থানে মালিশ করে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। শুকানোর জন্য ১০ থেকে ১০ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। কয়েক সপ্তাহ দিনে দুবার করে ব্যবহারে ভালো ফলাফল পাওয়া যাবে।

 

আলুর রস ব্যবহার :

আলু ছিলে ধুয়ে টুকরা করে কাটতে হবে। ব্লেন্ডারের সাহায্যে আলু ব্লেন্ড করে মিহি পেস্ট বানিয়ে নিতে হবে। পাতলা কাপড় বা ছাঁকনির সাহায্যে পেস্ট থেকে রস আলাগা করে নিতে হবে। এরপর মুখের ত্বক বা ‘পিগ্মেন্টেইশনযুক্ত স্থানে সরাসরি আলুর রস মেখে নিতে হবে। ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। কয়েক সপ্তাহ নিয়মিত ব্যবহারে ভালো ফলাফল পাওয়া যাবে।

 

তথ্যসূত্র : ফেমিনি লাইফস্টাইল

সর্বশেষ খবর