বুধবার, ২ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

মজাদার রেসিপি

মজাদার রেসিপি

এখন শ্রাবণ মাস। রোদ-বৃষ্টির লুকোচুরিতে খেতে ইচ্ছা করে একটু অন্যরকম খাবার।  তেমনই কটি রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী - সোনিয়া রহমান

 

সাবুদানার নোনতা পিঠা

উপকরণ : সাবুদানা ১০০ গ্রাম, গ্রেট করা আলু, দুই চামচ বাদাম গুঁড়া, কাঁচা মরিচ কুচি, আদা কুচি, ধনেপাতা কুঁচানো, গোটা জিরা, স্বাদমতো লবণ।

প্রণালি : হাফ কাপ ছোট দানার সাবু গ্যাসের ফ্লেম কমিয়ে সাবুদানা ড্রাই রোস্ট করে নিতে হবে। এরপর সাবু ঠান্ডা করে পাউডার বানিয়ে নিন। এবার গুঁড়া সাবুর মধ্যে ১ কাপ পানি ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার মিশ্রণে আগে থেকে গ্রেট করা আলু, কাঁচা মরিচ, আদা কুচি, ধনেপাতা, বাদাম গুঁড়া, জিরা ও লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার ফ্রাইপ্যানে ঘি বুলিয়ে সাবুদানার পেস্ট চেপে চেপে গোল গোল আকার দিতে হবে। এক পিঠ হওয়ার ৪ মিনিট পর উল্টে নিতে হবে। আবারও সামান্য তেল দিয়ে চেপে চেপে ফ্রাই করতে হবে।

 

চিকেন কাবসা

উপকরণ : মুরগি ১ কেজি, বাসমতি চাল আধা কেজি, পিঁয়াজ কুচি আধা কাপ, টমেটো দুটো, তেজপাতা দুটো, এলাচ চারটি, লবঙ্গ ছয়টি, লেবুর রস দুই চামচ, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া এক টেবিল চামচ, ধনিয়া গুঁড়া এক টেবিল চামচ, জিরা গুঁড়া এক টেবিল চামচ, লবঙ্গ গুঁড়া আধা চা চামচ, দারুচিনি গুঁড়া আধা চা চামচ, এলাচ গুঁড়া আধা চা চামচ, জায়ফল গুঁড়া আধা চা চামচ, গ্রেট করা গাজর এক টেবিল চামচ, মাখন তিন টেবিল চামচ, তেল দুই টেবিল চামচ, বাদাম কুচি দুই টেবিল চামচ, কাজু বাদাম দুই টেবিল চামচ, কিশমিশ ১০টি, লবণ স্বাদ মতো। 

প্রণালি : সব মসলা একটা পাত্রে নিয়ে পানি দিয়ে মিশিয়ে নিন। বড় কড়াইতে প্রথমে মাখন গলিয়ে নিন। তাতে দিন পিঁয়াজ-রসুন। এ দুই উপকরণ ভালো করে মাখনের মধ্যে মিশিয়ে নিতে হবে। পিঁয়াজে হালকা বাদামি রং ধরলে এর মধ্যে দিন মুরগির মাংসের টুকরা দিয়ে দিন। হালকা বাদামি রং না আসা পর্যন্ত চিকেন ভাজতে থাকুন। এবার একটি আলাদা পাত্রে টমেটো পিউরি, গ্রেড করা গাজর, লবঙ্গ, জিরা, ধনিয়া, গোলমরিচ এবং মসলার মিশ্রণ দিয়ে দিন। স্বাদমতো লবণ দিয়ে নাড়তে থাকুন। মিনিট তিনেক ভালোভাবে মিশিয়ে নেওয়ার পর এ মিশ্রণটি মাংসের মধ্যে ঢেলে কড়াই ঢেকে দিন। ভাপেই মাংস সিদ্ধ হয়ে রান্না হবে। ২৫ মিনিট কড়াই ঢেকে রাখুন। আলাদা করে বাসমতি চালের ভাত তৈরি করে রাখুন আগেই। এবার মাংস পুরোপুরি সিদ্ধ হয়ে গেলে একটি প্লেটে ভাত ও মাংস নিন। এর ওপরে ছড়িয়ে দিন ভাজা বাদাম আর কিশমিশ।

সর্বশেষ খবর