বুধবার, ৯ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

মজাদার রেসিপি

মজাদার রেসিপি

বর্ষা মানেই ঝমঝমিয়ে বৃষ্টি, চারদিকে পানি আর মেঘের গর্জন। এমন বাদল দিনে মজার কয়েকটি রেসিপি  প্রদান করেছেন রন্ধনশিল্পী- সোনিয়া রহমান

 

সর্ষে বাটা ইলিশ

উপকরণ : ইলিশ মাছ ৬ টুকরো। পরিমাণ মতো সর্ষে বাটা, সর্ষের তেল, কাঁচা লঙ্কা ৪ থেকে ৬টি, লবণ স্বাদ মতো, হলুদ গুঁড়ো, কালোজিরা ১ চা চামচ।

প্রণালি : প্রথমে সর্ষে হালকা গরম পানিতে ভিজিয়ে রাখতে হবে। এরপর দুটো কাঁচামরিচ মিহি করে বেটে, সঙ্গে লবণ মিশিয়ে রেখে দিতে হবে। এবার মাছের টুকরোগুলোকে পানি দিয়ে হালকা করে ধুয়ে তাতে লবণ ও হলুদ মাখিয়ে রেখে দিতে হবে। একটি পাত্রে তেল দিয়ে তাতে কালোজিরা ও কাঁচামরিচ ছেড়ে দিতে হবে। মরিচের রং বদলে গেলে সর্ষে বাটা, হলুদ গুঁড়া দিয়ে পরিমাণ মতো পানি দিয়ে দিতে হবে। এরপর মাছের টুকরো দিয়ে কম আঁচে পাত্রটি ঢেকে দিতে হবে। ১৫ মিনিট পর ঢাকনা সরিয়ে নিয়ে কাঁচা সর্ষের তেল পাত্রে ঢেলে হালকা করে নাড়িয়ে দিলেই তৈরি হয়ে যাবে ইলিশ মাছের সর্ষে বাটা।

 

ঘি খিচুড়ি

উপকরণ : আলু ৪টি মাঝারি, ১/২ চা চামচ শুকনো মরিচ গুঁড়া, ১/২ চা চামচ চিনি, ১/২ চা চামচ হলুদ গুঁড়া, সোয়া কাপ মুগডাল, ২৫০ গ্রাম ফুলকপি, ৬ কাপ পানি, লবণ স্বাদ মতো, ৫টি কাঁচামরিচ, সোয়া কাপ গোবিন্দভোগ চাল, ১/২ বাটি মটরশুঁটি, ২ চা চামচ জিরা গুঁড়া, ৪ টেবিল চামচ ঘি, তেজপাতা দুটি, শুকনো মরিচ তিনটি, এলাচ ৪টি, লবঙ্গ ছয়টি, দুটি দারচিনি (১ ইঞ্চি)।

প্রণালি : একটি পাত্রে মুগ ডাল ভেজে নিন। এবার চাল ধুয়ে জল ঝরিয়ে নিন। ছোট একটি পাত্রে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ও জিরা গুঁড়া অল্প পানি দিয়ে মিশিয়ে পেস্ট বানিয়ে নিতে হবে। আরেকটি পাত্রে তেল গরম করে তাতে আলু, ফুলকপি, মটরশুঁটি ভাজতে হবে। ভাজা হলে পেস্টটি মিশিয়ে দিতে হবে। এবার চাল ও মুগডাল ঢেলে অল্প আঁচে কিছুক্ষণ ভেজে নিতে হবে। সবজিগুলো ভাজার সময় অন্য একটি পাত্রে পানি নিয়ে তাতে লবণ, তেজপাতা, এলাচ ও লবঙ্গ দিয়ে দিতে হবে। পানি গরম হয়ে গেলে তাতে সবজি, চাল ও ডাল ঢেলে দিতে হবে। এবার লবণ ও চিনি দিয়ে দিতে হবে। এবার পাত্রটি ঢেকে দিতে হবে। ২০ মিনিট পর ঢাকনা সরিয়ে ভালো করে নেড়ে দিয়ে গ্যাস বন্ধ করে দিতে হবে। এরপর অন্য একটি পাত্রে ঘি ঢেলে গরম করে তাতে শুকনো মরিচ, দারচিনি, তেজপাতা, এলাচ ও লবঙ্গ ঢেলে দিতে হবে। তেল সমেত গরম মসলা খিচুড়ির সঙ্গে মিশিয়ে দিলেই খিচুড়ি তৈরি। গরম গরম খিচুড়ির ওপর ঘি ছড়িয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর